Home / আরো / ফিচার / যা করলে আপনি চলার পথে নিরাপদ
লেখক- খন্দকার মোহাম্মদ ইসমাইল

যা করলে আপনি চলার পথে নিরাপদ

আজকাল দেখা যায় যে, যাতায়াতের সময় আমরা সাধারণতঃ মাইক্রোবাস, সিএনজিসহ অন্যান্য বাহনে একাধিক অপরিচিত যাত্রীর সাথে যাতায়াত করি। যাতায়তকালীন গাড়িতে থাকা যাত্রীবেশী ছিনতাইকারী টাকা-পয়সা ছিনতাইসহ অনেকে খুনের শিকার হচ্ছে।

অপরদিকে লঞ্চে, হোটেলে, ব্যাচেলর ভাড়া বাসায় খুন করে খুনি নিরাপদে চলে যাচ্ছে। কিন্তু গ্রেফতার হচ্ছে সংশ্লিষ্ট লঞ্চ, হোটেল ও বাড়ির মালিক।

আমরা যদি একটু সতর্ক থাকি তাহলে এ ভয়াবহ বিপদ থেকে অতি সহজে মুক্ত থাকবো।

এ জন্য যাতায়াতকালীন সময়ে নিম্ন বর্ণিত বিষয়গুলো যদি যথাযথভাবে অনুসরণ করা হয়, তাহলে এ ভয়াবহ বিপদ থেকে একসাথে সবাই রক্ষা পাবেন।

১.আপনি যখন অন্য যাত্রীর সাথে কোনো যানবাহনে উঠবেন প্রথমে আপনার করণীয় হলো, আপনার হাতে থাকা মোবাইল দিয়ে চালকের ছবি, মোবাইল নাম্বার ও গাড়ির নাম্বারটা নিবেন। চালকের দেয়া নাম্বার আপনার মোবাইল থেকে ডায়াল করে মোবাইলটি তার নিকট আছে কিনা সঠিকতা যাচাই করবেন। একই সাথে গাড়ির নাম্বার, মোবাইল নাম্বার চালকের ছবি আপনার মোবাইলের যে কোনো অপশন থেকে নিকটজনের কাছে প্রেরণ করবেন। চালক যেনো বুঝতে পারে তথ্যগুলি আপনি অন্যকে দিচ্ছেন। তাহলে তাদের অসৎ উদ্দেশ্য থাকলেও সেটা থেকে সে বিরত থাকবে।

২.চলার পথে কোন অপরিচিত ব্যক্তির সাথে ঘনিষ্ঠ হবেন না। কোনোক্রমেই কারো দেয়া কিছু খাবেন না। একটি খাবার অর্ধেক করে সে খেয়ে আপনাকে অবশিষ্ট অংশ দিলেও তা’ কখনো খাবেন না। অনেকে সরল মনে চিন্তা করে ওতো খাচ্ছে, এটা চিন্তা করে খেয়ে নেয়। আপনি কী জানেন অপর অংশে নেশা দ্রব্য মেশানো থাকে। অনেক সময় নতুন প্যাকেট থেকেও বিশ্বাসের জন্য খুলে খেতে দেয়, তা’ কখনো খাবেন না।

৩.আবাসিক হোটেলে এবং লঞ্চে কর্মরত যারা তাদের জন্য বলছি, লঞ্চে কেবিনে যাওয়া যাত্রী এবং হোটেলে থাকা বর্ডারদের একইভাবে মোবাইল নাম্বার নিয়ে ডায়াল করে ফোনটি তার নিকট আছে কিনা নিশ্চিত হবেন। তাদের ছবি তুলে রাখবেন। তার একজন নিকটাত্মীয়ের সাথে ফোনে কথা বলে ঠিকানা নিশ্চিত হবেন।

৪.ভদ্র মহিলাদের বলছি, যখন আপনারা স্বামী/বন্ধুর সাথে যে কোনো জায়গায় যতায়াতের সময় অথবা লঞ্চের কেবিন/আবাসিক হোটেলে থাকাকালীন আপনার পরিবারকে জানাতে না পারলেও কার সাথে কোথায় আছেন অতি ঘনিষ্ঠ বন্ধু/বান্ধবীকে বিষয়টি জানিয়ে রাখবেন। সম্ভব হলে আপনার অবহিত করার বিষয়টি আপনার সাথে থাকা লোকটিকে কাছে রেখে বলতে পারলে আরো ভালো হয়।

৫. বাড়ির মালিকদের বলছি, আপনি যখন ব্যাচেলর/পরিবারসহ আপনার বাড়ি, অ্যাপার্টমেন্ট/ফ্ল্যাট ভাড়া দিবেন, প্রথমত: কাজটি হলো ভাড়া নেয়া ব্যক্তির পেশা কি তা নিশ্চিত হওয়া। দ্বিতীয়ত: পরিবারের সকল সদস্যের ছবি, বিস্তারিত ঠিকানা, সকল সদস্যের মোবাইল নাম্বার সংরক্ষণসহ, ভাড়াটিয়ার স্থায়ী ঠিকানায় অবস্থানকারী ঘনিষ্ঠ একজনের মোবাইল নাম্বার সংরক্ষণসহ দেয়া ঠিকানা সঠিক কিনা তা নিশ্চিত হবেন।

লেখক- উপ-পরিদর্শক, গোয়েন্দা শাখা, চাঁদপুর।
——————
: আপডেট, বাংলাদেশ সম ৩ : ০৫ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৬, সোমবার
ডিএইচ

শেয়ার করুন
x

Check Also

Akayed jongi

ঢাকায় আকায়েদ উল্লাহর স্ত্রী ও শ্বশুর-শাশুড়ি আটক

নিউ ...