Home / আন্তর্জাতিক / প্রবাস / মালয়েশিয়ায় বাংলা মার্কেটে পুলিশি অভিযানে ৫ শতাধিক নারী-পুরুষ আটক

মালয়েশিয়ায় বাংলা মার্কেটে পুলিশি অভিযানে ৫ শতাধিক নারী-পুরুষ আটক

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুররে প্রাণ কন্দ্রে কোতারায়া বাংলা র্মাকেেট পুলিশি অভিযানে নারীসহ আটক ৫ শতাধিক। আটককৃতদরে মধ্যে বেশির ভাগই বাংলাদেশি বলে জানা গেছে।

বেশ কিছুদিন ধরে অবধৈ অভিবাসিদের বিরুদ্বে এ অভিযান চালিয়ে আসছে দেশটির অভিবাসন বিভাগ। এরই অংশ হিসেবে কোতারায়া বাংলা মার্কেটে ইমিগ্রেশন, পুলিশ ,রেলা ও ডিবি কে এল এর যৌথ অভিযানে অবৈধ অভিবাসিদের আটক করা হয়।

শনিবার (৫ আগস্ট) স্থানীয় সময় দুপুর ১২টা থেেক শুরু হওয়া প্রায় আড়াই ঘন্টার এই অভিযানে নারীসহ প্রচুর বাংলাদেশিদের গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে কতজন মহিলা ও কতজন পূরুষ আটক করা হয়েছে এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা যায়নি ।

ধারণা করা হচ্ছে ৫ শতাধিক এর মধ্যে বাংলাদেশি পুরুষ ও মহলিাসহ ৪ শ”রও অধিক হতে পারে বলে জানা গেছে। এ অভিযানে কোতারায়া বাংলা মার্কেটের ব্যবসায়ী ও শ্রমীদরে মাঝে আতংক বিরাজ করছে।
এ দেিক ই-র্কাড প্রোগ্রাম নিবন্ধনের সময় পেরিয়ে যাওয়ায় অবৈধ থাকা বিদেশি শ্রমিকদের আটকে প্রতিদিন থেমে থেমে সাঁড়াশি অভিযান চালিয়ে আসছে দেশটির অভিবাসন ভিবাগ। গত ৩০ জুন মাঝরাত থেেক শুরু হওয়া এ অভিযানে দেড় হাজারেরও অধিক বাংলাদেশি শ্রমিক আটক করা হয়েছে।
এ পরিস্থিতিতে সবাইকে সর্তক থাকার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ দূতাবাস সহ সরত কমিউনিটি নেতারা।
চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি শুরু হয় মালয়েশিয়ায় বসবাসরত অবধৈ বিদেশি শ্রমিকদের বৈধকরন ই-র্কাড প্রক্রি। এ প্রক্রিয়ার মেয়াদ ৩০ জুন শেষ হওয়ার পর বিদ্দমান অবৈধ শ্রমিক ধরতে দেশ ব্যাপী সাঁড়াশি অভিযান শুরু হয়।
এ বিষয়ে ই-কাডের মেয়াদ শেষ হলেও রি-হিয়ারিং এর আওতায় আগামি ৩১ ডিসেম্বরের মধ্যে বৈধ হওয়ার আহবান জ বাংলাদিেশ র্কমীদরে।ানিয়ে আসছে বাংলাদেশ দূতাবাস
এ দিকে দেশটির ইমিগ্রেশন বিভাগ সূত্রে জানা গেছে চলমান দেশটির আইন শ্খৃংলা নিয়ন্ত্রনে রাখতে এ অভিযান অব্যাহত রয়েছে। তবে বৈধদের কোন ভয় নেই । অবৈধদের রি-হিয়ারিং এর মাধ্যমে ৩১ ডিসেম্বরের মধেবৈধ হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

প্রতিবেদক- বশিল আহমেদ ফারুক, মালয়েশিয়া
: আপডেট, বাংলাদেশ ১১: ১০ পিএম, ৫ আগস্ট ২০১৭, শনিবার
ডিএইচ

শেয়ার করুন
x

Check Also

জুম্মার নামাজের পর ইসরায়েলি সেনার গুলিতে ফিলিস্তিনি নিহত

জেরুজালেমকে ...