Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে কলেজের চেয়ে মাদরাসায় পাসের হার বেশি

মতলবে কলেজের চেয়ে মাদরাসায় পাসের হার বেশি

মতলব দক্ষিণ উপজেলায় চলতি বছরের এইচএসসি ও আলিম পরীক্ষায় কলেজের চেয়ে মাদ্রাসার ফলাফল সন্তোষজনক হয়েছে। তবে মতলব ডিগ্রি কলেজ ব্যতীত কোন প্রতিষ্ঠানে জিপিএ-৫ নেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, ৫টি কলেজের ১১শ ২০জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬১৬জন, জিপিএ-৫ পেয়েছে ১জন, গড় পাসের হার ৫৫%। তন্মোধ্যে মতলব ডিগ্রি কলেজ থেকে ৩৮৭ জনের মধ্যে পাস করেছে ২৬০জন, ফেল করেছে ১২৭জন, জিপিএ-৫ পেয়েছে ১জন।

পাসের হার ৬৭.৭১, রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজ থেকে ২১৬ জনের মধ্যে পাস করেছে ১৪৩জন, ফেল করেছে ৭৩জন, গড় পাশের হার ৬৬.২০, নারায়ণপুর ডিগ্রি কলেজ থেকে ৩৬০জনের মধ্যে পাস করেছে ১২০জন, ফেল করেছে ২৪০জন, গড় পাসের হার ৩৩.৩৩, মুন্সিরহাট কলেজ থেকে ১১৮জনের মধ্যে পাস করেছে ৭৫জন, ফেল করেছে ৫৭জন, গড় পাসের হার ৬৩.৫৫ এবং ড. শামসুল হক মডেল কলেজ থেকে ৩৯জনের মধ্যে পাস করেছে ১৮জন, ফেল করেছে ২১জন, গড় পাসের হার ৪৬.১৫।

৫টি কলেজের মধ্যে ফলাফল বিপর্যয় হয়েছে নারায়ণপুর ডিগ্রি কলেজে। উপজেলা পর্যায়ে এবারো মতলব ডিগ্রি কলেজ ফলাফলের দিক দিয়ে শীর্ষ স্থানে রয়েছে। এছাড়া ১২টি (মাদ্রাসা ও কলেজ) শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে একমাত্র কলেজ থেকে জিপিএ-৫ লাভ করেছে। উপজেলায় শীর্ষ স্থান অর্জন করায় মতলব ডিগ্রি কলেজর ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কালাম আজাদসহ কলেজ গভঃ বডির সভাপতি, সদস্য ও শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ সন্তোষ প্রকাশ করেছেন।

অপরদিকে মতলব দক্ষিণ উপজেলার ৫টি কলেজ ও ৭টি মাদ্রাসার মধ্যে শতভাগ পাস করেছে মতলব দারুল উলুম ইসলামিয়া ফাজিল মাদ্রাসা। ৭টি মাদ্রাসা থেকে ২০৭জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৭৫জন, ফেল করেছে ৩২জন, গড় পাসের হার ৮৪.৫৪। তন্মোধ্যে নন্দীখোলা ফাজিল মাদ্রাসা থেরেক ১২জনের মধ্যে পাস করেছে ১০জন, ফেল করেছে ২জন, গড় পাসের হার ৮৩.০০।

কালিয়াইশ ইসলামিয়া ফাজিল মাদ্রাসা থেকে ১৭জনের মধ্যে পাস করেছে ১৩জন, ফেল করেছে ৪জন, গড় পাসের হার ৭৫.৪৭, নওগাঁও রাশেদীয়া ফাজিল মাদ্রাসা থেকে ১৮ জনের মধ্যে পাস করেছে ১১জন, ফেল করেছে ৭জন, গড় পাসের হার ৫১.১১, গিলাতলী সামাদিয়া ফাজিল মাদ্রাসা থেকে ৫০জনের মধ্যে পাস করেছে ৪১জন, ফেল করেছে ৯জন, গড় পাসের হার ৮২.০০।

মতলব দারুল উলুম ইসলামিয়া ফাজিল মাদ্রাসা থেকে ২৮জনের মধ্যে সবাই পাস করেছে, পাসের হার শতভাগ, খর্গপুর ফাজিল মাদ্রাসা থেকে ২৮ জনের মধ্যে পাস করেছে ২৩জন, ফেল করেছে ৫জন, গড় পাসের হার ৮২.১৪ এবং কাচিয়ারা জামালিয়া আলিম মাদ্রাসা থেকে ৫৪ জনের মধ্যে পাস করেছে ৪৯জন, ফেল করেছে ৫জন, গড় পাসের হার ৯০.৭৪।

উপজেলার মধ্যে মতলব দারুল উলুম ইসলামিয়া ফাজিল মাদ্রাসা একমাত্র শতভাগ পাস করায় সন্তোষ প্রকাশ করেছে মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ আলাউদ্দিনসহ কমিটির সকল সদস্য এবং শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

প্রতিবেদক : মাহফুজ মল্লিক

Leave a Reply