Home / আন্তর্জাতিক / বিশ্বে সাড়ে ৬ কোটি মানুষ এখন বাস্তুচ্যুত
বিশ্বে সাড়ে ৬ কোটি মানুষ এখন বাস্তুচ্যুত

বিশ্বে সাড়ে ৬ কোটি মানুষ এখন বাস্তুচ্যুত

২০১৬ সালে বিশ্বে শরণার্থী, রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকের সংখ্যা সাড়ে ৬ কোটি ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা। যা এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ। ২০১৫ সালে জাতিসংঘের তথ্যমতে, এ সংখ্যা ছিল ৩ কোটি।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি বলেন, এই পরিসংখ্যান আন্তর্জাতিক কূটনৈতিক আলোচনার একটা হতাশাজনক ব্যর্থতাই প্রকাশ করে। তিনি বলেন, ‘মনে হচ্ছে এ বিশ্ব শান্তি বজায় স্থাপনে ব্যর্থ হচ্ছে।

দেশে দেশে পুরোনো সব বিরোধ অব্যাহতভাবে দীর্ঘতর হচ্ছে এবং নতুন বিরোধ দেখা দিচ্ছে, যার ফলে মানুষ ভিটেবাড়ি ছাড়তে বাধ্য হচ্ছে । বাধ্য হয়ে ঘরবাড়ি ছাড়ার বিষয়টি সেই যুদ্ধেরই প্রতীক, যা শেষ হয় না।’

বিশ্বের অন্যতম দরিদ্র রাষ্ট্রগুলোর ওপর চাপ সৃষ্টির বিষয়ে সতর্ক করে গ্রান্ডি বলেছেন, বিশ্বের জনসংখ্যার ৮৪ শতাংশ দরিদ্র ও মধ্যম আয়ের দেশে বাস করছে। তিনি বলেন, ‘আমি কীভাবে আফ্রিকা, মধ্য এশিয়া ও এশিয়ার দরিদ্র দেশগুলোকে বলব তোমরা শরণার্থী নাও, যখন উন্নত দেশগুলো তাদের আশ্রয় দিতে চায় না।’

জাতিসংঘ আশা করছে, বর্তমান এ শরণার্থী পরিস্থিতি উন্নত দেশগুলোকে শান্তি ও পুনর্গঠনের বিষয়ে নতুন করে ভাবতে সহায়তা করবে।

সাড়ে ৬ কোটি ঘরছাড়া মানুষের মধ্যে শরণার্থীর সংখ্যা ২ কোটি ২৫ লাখ। ৪ কোটি ৩ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ও ২৮ লাখ রাজনৈতিক আশ্রয়প্রত্যাশী। শরণার্থীদের মধ্যে ৫৫ লাখই সিরিয়ার নাগরিক। আফগানিস্তানের ২৫ লাখ ও দক্ষিণ সুদানের ১৪ লাখ শরণার্থী রয়েছে।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ২:৩৫ পিএম,১৯ জুন ২০১৭,সোমবার
এজি

Leave a Reply