Home / চাঁদপুর / চাঁদপুরের অধিকাংশ মানুষই অত্যন্ত ভদ্র ও ভালো : জেলা প্রশাসক
Mazedur Rahman Khan..
চাঁদপুর জেলা প্রশাক মো. মাজেদুর রহমান খান (ফাইল ছবি)

চাঁদপুরের অধিকাংশ মানুষই অত্যন্ত ভদ্র ও ভালো : জেলা প্রশাসক

চাঁদপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে শনিবার (৯ ফেব্রুয়ারি) সকালে “কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি)” প্রকল্পের আওতায় দিনব্যাপি তথ্য অধিকার আইন বিষয়ক অবহিতকরণ কর্মশালা দ’ুটি গ্রুপে অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

কর্মশালায় জেলা প্রশাসনের আয়োজনে সকাল ১০ টায় হাইমচর উপজেলার আলগী দূর্গাপুর (দক্ষিণ) ,গাজীপুর , নীলকমল ইউনিয়ন এবং দুপুর ২ টায় ফরিদগঞ্জের রূপসা (দক্ষিণ), বালিথুবা (পূর্ব), সুবিদপুর (পূর্ব) ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার,নারী মেম্বার উদ্যোক্তা অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান বলেছেন,‘ চাঁদপুরের অধিকাংশ মানুষই অত্যন্ত ভদ্র ও ভালো। তারা তথ্য অধিকারের সাথে জড়িত থেকে নির্বিঘেœ কাজ করে যাচ্ছে। জাতির পিতার সোনার বাংলা বিনির্মাণে অংশ নেয়া কেউ-ই দুর্নীতি করতে পারে না।’

তিনি আরো বলেন, ‘ দেশে অল্প কিছু লোক দুষ্ট প্রকৃতির। কিন্তু তবুও এ দেশ উন্নত ও সুখী সমৃদ্ধ শান্তি প্রিয় হবেই। কেউ আটকিয়ে রাখতে পারবে না। অনেক ক্ষেত্রেই ভালোর প্রচার নেই। অন্ধকার থেকে আলোতে আনতে সবাই তথ্য অধিকার আইন মানতে বাধ্য। এ হউক দেশের প্রতিটি গ্রাম থেকে শহরের সুজলা সফলা শষ্য শ্যামলা একটি বাংলাদেশের চিত্র।’

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন তথ্য কমিশনের পরিচালক ড.মো.আ.হাকিম।

তিনি বলেন, তথ্য অধিকার আইনে যার ওপর অভিযোগ হয়। সে অভিযোগ যাকে নিয়ে করা হয়। তাকেই সে অভিযোগ থেকে নির্দোষ প্রমাণ করতে হয়। আর এ আইন দিয়ে জনগণ রাষ্ট্রকে পরিচালনা করে। এ তথ্য অধিকার আইন ২০০৫ সালে ভারতে এ আইন পাশ হয়েছিলো। আমরা তথ্য দিবো এবং তথ্য নিবো এ শ্লোগানে দেশ গড়ায় অংশ নেবো বলে তিনি বলেন।

তিনি আরো বলেন, ‘পবিত্র সংবিধানে জনগণের বাক স্বাধীনতার কথা বলা রয়েছে।আর তথ্য অধিকার হচ্ছে এর অবিচ্ছেদ্য অংশ। কল্যাণ রাষ্ট্রে করার জন্যই তথ্য অধিকার আইন।সার্বক্ষণিক জনগণকে সেবা দেয়ার জন্যেই আমাদের এ কাজ করে যেতে হবে।’

এতে সভাপতির বক্তব্য রাখেন স্থানীয় সরকার চাঁদপুরের উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমান। তিনি বলেন, কেউ তথ্য চাইলে তথ্য দিতে হবে। আপনাদের জনপ্রতিনিধিদের মধ্য দিয়েই আমরা জনসেবা নিয়ে জন দৌড়গোরায় পৌঁছাতে চাই। মানুষকে তথ্য সেবা দিয়ে সহায়তা করবেন। সবার স্ব স্ব অবস্থান থেকে স্বচ্ছতা এবং জবাবদিহিতার মাধ্যমে সুন্দর বাংলাদেশ আমরা গড়বো এ প্রত্যাশা রাখছি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌসী বেগমের পরিচালনায় বক্তব্য রাখেন হাইমচর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোসাম্মৎ সেলিনা আক্তার শেফালী, ফরিদগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিনা নাসরিন ইএএলজি প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নুরউদ্দীন মামুন, গ্রাম আদালত বিষয়ক জেলা কর্মকর্তা নিকোলাস বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত করেন হাফেজ মোহাম্মদ ইব্রাহীম খলিল এবং গীতা পাঠ করেন স্থানীয় সরকারের পরিসংখ্যান সহকারী অজিত বরণ সরকার।

প্রতিবেদক- আনোয়ারুল হক
৯ ফেব্রুয়ারি, ২০১৯

Leave a Reply