Home / জাতীয় / ‘প্রধান বিচারপতির বিরুদ্ধে ১১ অভিযোগ’
ফাইল ছবি

‘প্রধান বিচারপতির বিরুদ্ধে ১১ অভিযোগ’

প্রধান বিচারপতি এস কে (সুরেন্দ্র কুমার) সিনহা’র অস্ট্রেলিয়া যাত্রার পরদিন শনিবার (১৪ অক্টোবর) তার বিরুদ্ধে অর্থপাচার, নৈতিকস্খলনসহ ১১টি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়েছে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম স্বাক্ষরিত এক বিবৃতিতে জানানো হয়। প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে মাহামান্য রাষ্ট্রপতি ১১টি সুর্নিদিষ্ট অভিযোগ সম্বলিত দালিলিক তথ্য হস্তান্তর করেছেন আপিল বিভাগের চারজন বিচারপতির কাছে।

এর মধ্যে রয়েছে অর্থ পাচার, আর্থিক অনিয়ম, দুর্নীতি, নৈতিক স্ফলনসহ গুরুতর অভিযোগ।

এ অভিযোগ প্রধান বিচারপতিকে জানিয়ে আপিল বিভাগের অন্যান্য বিচারপতি তার কাছে ব্যাখ্যা দাবি করলে তিনি সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেননি। বরং বাকি বিচারপতিরা তার সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানালে তিনি পদত্যাগ করবেন বলেও জানিয়েছিলেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

আরও জানানো হয়েছে, কিন্তু গত ২ অক্টোবর প্রধান বিচারপতি একমাসের ছুটি চাইলে রাষ্ট্রপতি তা অনুমোদন করে।

প্রধান বিচারপতির পদটি একটি প্রতিষ্ঠান। সেই পদের ও বিচার বিভাগের মর্যাদা রাখার স্বার্থে ইতোপূ্র্বে সুপ্রিম কোর্টের তরফ থেকে কোনও প্রকার বক্তব্য বা বিবৃতি প্রদান করা হয়নি। কিন্তু উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নির্দেশক্রমে বিবৃতি প্রদান করা হলো।

শুক্রবার(১৩ অক্টোবর) রাতে দেশত্যাগের আগে বাসভবনের সামনে সাংবাদিকদের প্রধান বিচারপতি জানান, ‘আমি অসুস্থ না, আমি ভালো আছি, আমি পালিয়েও যাচ্ছি না। আমি আবার ফিরে আসবো। আমাকে ছুটিতে যেতে বাধ্য করা হয়নি। আমি নিজে থেকেই ছুটি নিয়েছি।’

তিনি আরও বলেন, ‘আমি একটু বিব্রত, আমি বিব্রত। আমি বিচার বিভাগের অভিভাবক। আমি চাই না, বিচার বিভাগ কলুষিত হোক। বিচার বিভাগের স্বার্থে আমি সাময়িকভাবে যাচ্ছি। কারও প্রতি আমার কোনও বিরাগ নেই। বিচার বিভাগ স্বাধীন থাকুক, এটাই আমি চাই।’

এর পরিপ্রেক্ষিতে পরের দিন শনিবার সুপ্রিমকোর্ট একটি বিবৃতি বিজ্ঞপ্তি আকারে দেয়। বিবৃতিতে বলা হয়, গত ৩০ সেপ্টেম্বর রাষ্ট্রপতি প্রধান বিচারপতি এস কে সিনহা ব্যতীত আপিল বিভাগের অন্য পাঁচ বিচারপতিকে বঙ্গভবনে আমন্ত্রণ জানান। বিচারপতি মো. ইমান আলী দেশের বাইরে থাকায় বঙ্গভবনের ওই বৈঠকে উপস্থিত থাকতে পারেননি।

বাকিরা দীর্ঘ আলোচনায় এক পর্যায়ে রাষ্ট্রপতির কাছে প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে ১১টি সুনির্দিষ্ট অভিযোগ সম্বলিত দালিলিক তথ্যাদি হস্তান্তর করেন।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ ৮ : ৩০ পিএম, ১৪ অক্টোবর, ২০১৭ শনিবার
এইউ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ম্যাম শুরু করেন : খালেদাকে বিচারক

জিয়া ...