Home / কৃষি ও গবাদি / চাঁদপুরে বোরো চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা ১ হাজার ২শ’মে.টন
boro
প্রতীকী ছবি

চাঁদপুরে বোরো চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা ১ হাজার ২শ’মে.টন

চাঁদপুরে চলতি অর্থবছরের বোরো মৌসুমের চাল ক্রয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দেশের খাদ্য নিরাপত্তা জোরদার করা লক্ষ্যে সরকারের এ পদক্ষেপ বলে জানা গেছে । চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের অনুমোদিত ১৫ জন মিল মালিকগণ কার্যক্রম শুরু করবে ও চাল সংগ্রহ করবে।

চাঁদপুরে এবার সরকারিভাবে কেজি প্রতি বোরো চাল ৩৮ টাকা করে চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ১ হাজার ১শ’৯২ মে.টন। জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের দেয়া তথ্য মতে, জেলায় ২ মে চাল শুরু করা হয়েছে যা ৩১ আগস্ট পর্যন্ত চাল ক্রয় করা হবে।

প্রধানমন্ত্রী কৃষকদের আপতকালীন মজুতকরার জন্যে নির্দেশ দিয়েছেন। ইতোমধ্যেই চাল ক্রয়ের সরকারি নির্দেশে চলে আসছে বলে একজন কর্মকর্তা জানান।

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে এরমধ্যেই সভা হয় । সভায় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত,কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী,বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ কমিটির সদস্য ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সভায় প্রাপ্ত তথ্য মতে এবার বোরো মৌসুমে ৯ লাখ মেট্রিক টন চাল এবং দেড় লাখ মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৬ টাকা দরে ধান এবং ৩৮ টাকা দরে চাল সংগ্রহ করা হবে। ২ মে থেকে শুরু হয়ে সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত। খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রোববার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভাশেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন,‘মন্ত্রণালয়ের হিসাবে এবার প্রতি কেজি বোরো ধান উৎপাদনে ২৪ টাকা ও চাল উৎপাদনে ৩৬ টাকা খরচ হয়েছে। গত বছর ধানের উৎপাদন খরচ ছিল কেজি প্রতি ২২ টাকা এবং চালের উৎপাদন খরচ ছিল কেজি প্রতি ৩১ টাকা। এবার ৯ লাখ মেট্রিক টন চালের মধ্যে এক লাখ মেট্রিক টন আতপ চাল সংগ্রহ হবে। প্রতি কেজি আতপ চালের সংগ্রহ মূল্য হবে ৩৭ টাকা।

চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের সূত্রে জানা গেছে ,চলতি বছরের ২ মে ২০১৮ থেকে সারা দেশসহ চাঁদপুরের সকল উপজেলায় কৃষকদের কাছ থেকে মিলারগণ বোরো ধান ক্রয় করবে সংশ্লিষ্ঠ চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের অনুমোদিত ডিলারগণের কাছ থেকে চাল ক্রয় করবে। তবে খেতের ভিজা ধানের বর্তমান বাজার মূল্য ২০-২২ টাকা কেজি ধরে ক্রয় হচ্ছে।

এক প্রশ্নের খাদ্য বিভাগের কর্মকর্ত জবাবে বলেন,‘অসময়ের বৃষ্টির কারণে রোরোর কোনোই ক্ষতি হয়নি । তবে বর্তমানে ধান ঘরে তুলতে বৃষ্টি ও প্রয়োজনীয় জনবল পাওয়া যাচ্ছে না । তাই কিছু সমস্যা হচ্ছে।’ চাঁদপুর সেচ ও মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প, মতলব দক্ষিণ ও হাজীগঞ্জে ব্যাপক ইরি-বোরোর চাষাবাদ হয়। যাকে বাম্পার ফলন বলা যায়।

চাঁদপুরের ৮ উপজেলায় ২০১৭-২০১৮ অর্থবছরে ইরি-বোরো চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা দু’লাখ ৪৫ হাজার মে. টন নির্ধারণ করা হয়েছে বলে চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ তথ্য জানিয়েছেন । হাইব্রিড, স্থানীয় ও উন্নত ফলনশীল এ ৩ জাতের ইরি-বোরোর চাষাবাদ করে থাকে চাঁদপুরের কৃষকরা। কম-বেশি সব উপজেলাই ইরি-বোরোর চাষাবাদ হয়ে থাকে ।

কৃষি বিভাগের একজন কর্মকর্তা জানান,হাইব্রিড, স্থানীয় ও উন্নত ফলনশীল জাতের ইরি-বোরোর চাষাবাদের লক্ষ্যমাত্রা অজিৃত হয়েছে। কিন্ত ফসল ঘরে উঠা শুরু হয়েছে বিধায় উৎপাদন সম্পর্কে মিডিয়াকে কিছু বলা যাচ্ছে না ।

প্রসঙ্গত, চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা যায়,চলতি বছরে চাঁদপুর জেলায় ৬১ হাজার ২শ’৬৬ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৫ হাজার ৪শ’ ৫৩ মে.টন চাল। যা গেলো বছরের চেয়ে ১ হাজার ৩শ ’৩০ হেক্টর জমি কম চাষাবাদ হচ্ছে।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর সদরে ৫ হাজার ৫ শ’ ১৪ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২১ হাজার ৪শ’ ৩০ মে.টন। মতলব উত্তরে ৯ হাজার ১শ’ ৪০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৫ হাজার ৮শ’ ২৯ মে.টন।

মতলব দক্ষিণে ৪ হাজার ৭শ’ ২৫ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১৮ হাজার ৫শ’ ৪৭ মে.টন। হাজীগঞ্জে ৯ হাজার ৭শ’ ২০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৯ হাজার ৫ শ’ ৪৪ মে.টন । শাহারাস্তিতে ৯ হাজার ৪শ’ ১৭ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪০ হাজার ৪৬ মে.টন।

কচুয়ায় ১২ হাজার ১শ’ ৫০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪৭ হাজার ৮শ’৯৪ মে.টন। ফরিদগঞ্জে ৯ হাজার ৯শ’ ৭০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৯ হাজার ৭ শ’ ৭৯ মে.টন এবং হাইমচরে ৬ শ’ ৩০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২ হাজার ৩শ’ ৮৪ মে.টন চাল।

চাঁদপুররে ৮ উপজলোয় ৪ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ২০১৭-২০১৮ র্অথবছরে ১ শ’৭১ কোটি ৫৪ লাখ টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যে সোনালী,অগ্রণী,জনতা ও বাংলাদেশ কৃষি ব্যাংকে বরাদ্দ দেয়া হয়েছে ১শ’৭১ কোটি টাকা ।

প্রতিবেদক :আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৭:০৫ পিএম,১৬ মে ২০১৮,বুধবার
এজি

শেয়ার করুন

Leave a Reply