Home / চাঁদপুর / চাঁদপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত
Hat dowa

চাঁদপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

চাঁদপুরে “পরিচ্ছন্ন হাত, সুন্দর ভবিষ্যৎ” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে সারাদেশের ন্যায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন  হয়েছে।

এ উপলক্ষে জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজেনে এবং ব্র্যাক,অপকা ও পিএইচডি’র সহযোগিতায় বুধবার (১৮ অক্টোবর) পর্যায়ে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

য় জেলা প্রশাসক কার্যালয় থেকে জেলা প্রশাসক মো.আব্দুস সবুর মন্ডলের নেতৃত্বে একটি র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো.আব্দুস সবুর মন্ডল। তিনি তার বক্তব্যে বলেন,‘স্বাস্থ্যই হচ্ছে সকল সুখের মূল। স্যানিটেশনের দিক দিয়ে বিশ্বের অনেক দেশ থেকে বাংলাদেশের অগ্রগতি হয়েছে। এ জন্যে সরকারকে অনেক যুদ্ধ করতে হয়েছে। আমাদের পূর্ব পুরুষরা স্যানিটেশনের সঠিক ব্যবহার না জানার কারণে কলেরা,ডায়রিয়াসহ নানা ধরনের পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে মারা যেত। সরকারের সঠিক প্রদক্ষেপ ও প্রচার-প্রচারণার কারণে দেশে এখন মৃত্যুর হার নাই বললেই চলে।’

তিনি আরো বলেন,‘স্যনিটেশনের ওপর গবেষণায় সারা বিশ্বের মধ্যে বাংলাদেশ প্রথম হয়েছে। আর অগ্রদূত হিসেবে চাঁদপুর রয়েছে। চাঁদপুরের অনেক মানুষ আগে পানিবাহিত নানা রোগে মারা যেত। তাই সরকার চাঁদপুর জেলার মতলবে আইসিডিডিআরডি হাসপাতাল নির্মাণ করছেন। সরকার এখন গ্রামে গ্রামে স্বাস্থ্য সম্মত ল্যাট্রিনের পাশাপাশি নিরাপদ পানির ব্যবস্থা করছে। ল্যাট্রিন থেকে আসার পর ভাল ভাবে হাত ধুতে হবে। দেশে সুস্থ জনগণের দরকার রয়েছে। তাই স্যানিটেশন মাসের গুরুত্ব আমাদের বুঝতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আয়শা আক্তার এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাহ্মুদ কবীর চৌধুরী।

ডিস্টিক হাইজিন অফিসার আইরিন সুলতানার পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার কবির উদ্দিন, ব্র্যাক প্রতিনিধি ফারুক আহমেদ।

এসময় চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জি এম শাহিন, চাঁদপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এসটিভেটর মো. মাহবুব আফসারসহ ৫টি বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীরাসহ অন্যন্যরা উপস্থিত ছিলেন।

সভার শুরুতে কোরআন তেলওয়াত করেন জেলা প্রশাসক কার্যালয় মসজিদের ইমাম মেহেদী হাসান। আলোচনা সভা শেষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা।

প্রতিবেদক:মাজহারুল ইসলাম অনিক
আপডেট,বাংলাদেশ সময় ৫:১০ পিএম, ১৮ অক্টোবর ২০১৭.বুধবার
এজি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

songhorsho

ইন্টারনেট সংযোগকে কেন্দ্র করে চাঁদপুর মেরিন একাডেমিতে সংঘর্ষ

চাঁদপুর ...