Home / চাঁদপুর / চাঁদপুরে এলইডিপি কোর্সের সমাপনি ও মেন্টরিং সেন্টার উদ্বোধন
LEdp End course

চাঁদপুরে এলইডিপি কোর্সের সমাপনি ও মেন্টরিং সেন্টার উদ্বোধন

চাঁদপুরে আইসিটি ডিভিশনের আউটসোর্সিং ভিত্তিক প্রকল্প লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টের কোর্স সমাপনি ও মেন্টরিং সেন্টার শহরের রহমান টাওয়ারের ৮ম তলায় বুধবার (২৬ জুলাই) উদ্বোধন করা হয়।

চাঁদপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আবদুল হাই কোর্স সমাপনি ঘোষণা করেন এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে মেন্টরিং সেন্টার উদ্বোধন করেন।

উদ্বোধনপূর্ব আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘ দেশের তরুণ প্রজন্মের কর্মসংস্থানে নির্মিত এ প্রকল্পে চাঁদপুরে ২৫০ জনকে প্রশিক্ষণার্থীকে গ্রাফিক ডিজাইন ও ডিজিটাল মার্কেটিংয়ের উপর ফ্রি প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণ নিয়ে এদের মধ্য থেকে ক’জন আউটসোর্সিং করে সাড়ে ৪ হাজারের ডলারের উপরে আয় করেছে। যা আগামিতে অব্যাহত থাকবে। মেন্টরিং সেন্টারের মাধ্যমে প্রশিক্ষণার্থীদেরকে তদারকি করা হবে যাতে তারা সবাই আয় করতে পারে।’

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে সরকার দেশের প্রতিটি বিভাগে সমানতালে উন্নয়ন করে ২০২১ সালের মধ্যে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করতে কাজ করে যাচ্ছে। সে ধারাবাহিকতায় দেশের যুবকদের কর্মসংস্থান তৈরিতে লার্নিং এন্ড আর্নিং প্রজেক্ট চালু করা হয়। সারাদেশের অসংখ্য তরুণ আইসিটি ডিভিশনের এ প্রকল্প থেকে প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিং করে বেকারত্ব দূরিকরণে ভূমিকা রাখছে।’

প্রজেক্টের ট্রেইনার জাহাদুল ইসলামের সভাপতিত্বে ও প্রশিক্ষণার্থী মুহাম্মদ আল-আমিনের পরিচালনায় বক্তব্য রাখেন গ্রাফিক ডিজাইনের ট্রেইনার দেলোয়ার হোসাইন, প্রশিক্ষণ পরবর্তী প্রতিক্রিয়া ব্যক্ত করেন, গ্রাফিক ডিজাইনের রিমা আক্তার, বিভিয়ান ঘোষ, সানজিদা নাসরিন রুপাই, ডিজিটাল মার্কেটিংয়ের জাহিদ প্রমুখ।

এসময় সদ্য ‘জনপ্রশাসন’ পদকে ভূষিত ও শুরু থেকে এলইডিপি পরিবারকে সার্বিক সহযোগিতার স্বীকৃতি স্বরুপ রেডিসন ডিজটাল টেকনলজি এন্ড এসোসিয়েটস এর পক্ষে ট্রেইনার ও প্রশিক্ষণার্থীরা স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আবদুল হাই উপ-সচিবকে শুভেচ্ছা স্মারক ও ফুলেল শুভেচ্ছা জানান।

প্রকল্পের বিষয়ে ট্রেইনার জাহাদুল ইসলাম ও দেলোয়ার হোসাইন জানান, গত বছরের ডিসেম্বরে সারাদেশের ন্যায় চাঁদপুরে আইসিটি মন্ত্রণালয়ের অধিনে লার্নিং এন্ড আর্নিং প্রজেক্ট (এলইডিপি) এর অন্তর্ভুক্ত গ্রাফিক ডিজাইন ও ডিজিটাল মার্কেটিং কোর্স উদ্বোধন করা হয়। এতে চাঁদপুরে ১০ টি ব্যাচে ২৫০ জন তরুণ মেধাবীকে প্রতিযোগিতার মাধ্যমে ভর্তিপূর্বক সম্পূর্ণ ফ্রি প্রশিক্ষণ দেয়া হয়। এরা এ প্রকল্প থেকে ফ্রিল্যান্সিংয়ের ওপর হাতেখড়ি নিয়ে আন্তর্জাতিক মার্কেটপ্লেসে কাজ করছে। প্রশিক্ষণ অবস্থায় চাঁদপুরে ৫০ জন তরুণ এ পর্যন্ত সাড়ে ৪ হাজার ডলারের ওপর আয় করেছে। কোর্স শেষ বাকিরাও যাতে আয় করতে পারে, তাদের তদারকির জন্য চাঁদপুর এলজিইডি ভবনের বিপরীতে রহমান টাওয়ারের ৮ম তলায় মেন্টরিং সেন্টার চালু করা হয়। যারা এখনো আয় করতে পারেনি তাদেরকে এ সেন্টারে এনে ট্রেইনারদের তদারকির মাধ্যমে আয় করার ব্যবস্থা করা হবে। এতে করে ঘরে বসে র‌্যামিট্যান্স অর্জনে চাঁদপুরের তরুণদেরও ব্যাপক ভূমিকা অব্যাহত থাকবে।

করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ ৩: ৫০ পিএম, ২৬ জুলাই ২০১৭, বুধবার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাত্র ৭ বছর বয়সেই ‘স্নায়ুবিজ্ঞানী’

মেয়েটির ...