Home / চাঁদপুর / চাঁদপুরসহ সব নৌবন্দরে সতর্কতা : শরীয়তপুরে লঞ্চ চলাচল বন্ধ

চাঁদপুরসহ সব নৌবন্দরে সতর্কতা : শরীয়তপুরে লঞ্চ চলাচল বন্ধ

প্রবল বর্ষণে চাঁদপুরসহ দেশের সবক’টি নৌবন্ধরে ১ নম্বর সতর্ক সংকেত দেয়া হয়েছে। পদ্মার প্রবল স্রোতে পল্টুন বিচ্ছিন্ন হয়ে ৩ টি যাত্রীবাহী লঞ্চ ডুবে যাওয়ায় ঢাকা থেকে শরীয়তপুরে রুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

সারাদেশেই দুদিন ধরে ভারী বর্ষণ হচ্ছে। এর মধ্যে দেশের দক্ষিণাঞ্চলসহ মধ্যাঞ্চলে বৃষ্টির দাপট অনেক বেশি। সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে বৃষ্টির মাত্রা আরো বেড়ে যায়। এ কারণে দেশের সব নৌবন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়।

আগেরদিন রোববার থেকেই দেশের বিভিন্ন অঞ্চলে ভারী ও মাঝারি বর্ষণ হয়। এতে দেখা দেয় জলাবদ্ধতা। বিশেষ করে সোমবার ভোরবেলা থেকে প্রবল বর্ষণে চাঁদপুর শহরে চরম দুর্ভোগে পড়ে কর্মব্যস্ত মানুষ। চাঁদপুর কুমিল্লা-মহাসড়কে দু’পাশের ড্রেনেজ ব্যবস্থায় নাজুক থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়, দেখা দেয় যানজট।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে এই বৃষ্টি হচ্ছে। বৃষ্টির এই ধারা আগামীকালও থাকতে পারে।

সকাল থেকেই রাজধানী ঢাকাসহ রাজশাহী, রংপুর, শ্রীমঙ্গল, ফরিদপুর, টাঙ্গাইল, চাঁদপুর, কুমিল্লায় ভারী ও মাঝারি বর্ষণ হয়েছে। বৃষ্টির কারণে সিলেট ও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে পদ্মার স্রোতের তোড়ে পন্টুন বিচ্ছিন্ন হয়ে তিনটি লঞ্চ ডুবে যাওয়ার পর সদরঘাট টার্মিনাল থেকে শরীয়তপুর ও ওয়াপদা রুটে নৌ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আজ সোমবার সকাল আটটার পর থেকে ওই রুটে কোনো লঞ্চ ছেড়ে যায়নি। ভোর পাঁচটার দিকে শরীয়তপুরের নড়িয়া উপজেলার ওয়াপদা লঞ্চঘাটে তিনটি লঞ্চডুবির ঘটনা ঘটে।

নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক জয়নাল আবেদিন বলেন, ঢাকা নদীবন্দরে ১ নম্বর নৌ হুঁশিয়ারি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকায় এই রুটে নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে। একই সঙ্গে ৬৫ ফুটের কম দৈর্ঘের লঞ্চের চলাচল বন্ধ করা হয়েছে। আবহাওয়ার পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত এ নির্দেশ বলবৎ থাকবে।

তিনটি লঞ্চডুবির ঘটনায় এখনো বেশ কয়েকজন কর্মী ও অনেক যাত্রী নিখোঁজ রয়েছে। নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের ডুবুরি দল ঘটনাস্থলে যাচ্ছে।

লঞ্চ তিনটি হলো মৌচাক-৪, মহানগরী, নড়িয়া-১। মৌচাক-৪ লঞ্চটি ওয়াপদা লঞ্চঘাট থেকে ঢাকায় চলাচল করে। মহানগরী ও নড়িয়া-১ এই লঞ্চঘাট থেকে নারায়ণগঞ্জে চলাচল করে।

স্টাফ করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ ২: ২০ পিএম, ১১ সেপ্টেম্বর, ২০১৭ সোমবার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Mashik shova

চাঁদপুরের মধ্যে প্রথমেই সদর উপজেলাকে ভিক্ষুক মুক্ত করার টার্গেট

জেলার ...