Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / লাইফস্টাইল / ক্যানসারের সম্ভাবনা বাড়ায় স্মার্টফোনের আলো!
chada-dhabi-mobile
প্রতীকী ছবি

ক্যানসারের সম্ভাবনা বাড়ায় স্মার্টফোনের আলো!

বর্তমান যুগে স্মার্টফোন আমাদের প্রতিমুহূর্তের সঙ্গী। দিনের বেশির ভাগ সময়ই কেটে যায় স্মার্ট ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থেকে। কিন্তু তাতে করে আমরা নিজেদের জন্য বড় বিপদ নিয়ে আসছি।

আন্তর্জাতিক হেলথ জার্নাল এনভায়রোনমেন্টাল হেলথ পারসপেকটিভ এ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, স্মার্টফোনের নীল আলো থেকে ব্রেস্ট ক্যানসার ও প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়।

শুধু স্মার্টফোন নয়, ট্যাবলেট বা ল্যাপটপের নীল এলইডি আলো থেকেও এমন হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা। বিশেষ করে অন্ধকার ঘরে স্মার্টফোনের আলো ব্রেস্ট ও প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা অনেক বাড়িয়ে দেয়। পুরুষদের ক্ষেত্রে বদ্ধ অন্ধকার ঘরে নীল এলইডি আলোর সংস্পর্শে এলে প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়।

এই গবেষণা থেকে আরো জানা যায়, স্পেনে প্রায় ৪০০০ প্রাপ্তবয়স্কদের উপরে এই সমীক্ষা চালান গবেষকরা। এমন কি অন্ধকার রাস্তায় স্ট্রিট লাইটের সংস্পর্শও ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। চিকিৎসকরা জানিয়েছেন, এই আলোর ফলে মস্তিষ্ক থেকে মেলাটনিন নামে একটি হরমোন ক্ষরণ হয়।

এই হরমোন পিনেয়াল গ্ল্যান্ড থেকে নির্গত হয়। এই হরমোন ঘুম ও জেগে থাকার মধ্যে সমতা বজায় রাখতে সাহায্য করে।

Leave a Reply