Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / আরো / খেলাধুলা / ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে রেটিং পয়েন্ট বাড়ল বাংলাদেশের
ফাইল ছবি

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে রেটিং পয়েন্ট বাড়ল বাংলাদেশের

আগের দিন বার্ষিক হালনাগাদে টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো আট নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। বার্ষিক হালনাগাদের পর আজ ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থানের পরিবর্তন না হলেও রেটিং পয়েন্ট বেড়েছে।

র‌্যাঙ্কিংয়ে আগের মতো সাত নম্বরেই আছে বাংলাদেশ। তবে পয়েন্ট বেড়েছে ৩টি। বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৯৩। ওয়ানডেতে বাড়লেও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ২ পয়েন্ট কমেছে বাংলাদেশের। ৭৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে আগের মতো দশ নম্বরে।

এই হালনাগাদে বাদ হয়ে গেছে ২০১৪-১৫ মৌসুমের পারফরম্যান্স। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে ৫০ শতাংশ।

হালনাগাদ বড় দুঃসংবাদ বয়ে এনেছে ভারতের জন্য। ভারতীয়দের টপকে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠেছে ইংল্যান্ড। ২০১৩ সালের জানুয়ারির পর এই প্রথম ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠল ইংলিশরা। ৮ পয়েন্ট বেড়ে ইংল্যান্ডের হয়েছে ১২৫। ১ পয়েন্ট কমেছে ভারতের, ১২২ পয়েন্ট নিয়ে তারা নেমে গেছে দুইয়ে।

দুঃসংবাদ শুনতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকেও। হালনাগাদের আগে প্রোটিয়ারা ছিল র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে। ৪ পয়েন্ট হারিয়ে তারা নেমে গেছে চার নম্বরে। ১১৭ থেকে পয়েন্ট দাঁড়িয়েছে ১১৩। পাঁচ নম্বরে থাকা নিউজিল্যান্ডের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ব্যবধান মাত্র ১ পয়েন্ট।

বাকি পজিশনগুলো অপরিবর্তিত রয়েছে। তবে পয়েন্টে বড় পরিবর্তন এসেছে। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ৮ পয়েন্ট হারিয়েছে, আছে পাঁচ নম্বরে। ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জয়ী পাকিস্থানের চেয়ে মাত্র ২ পয়েন্ট এগিয়ে আছে অস্ট্রেলিয়া। পাকিস্তানের বেড়েছে ৬ পয়েন্ট, আছে ছয় নম্বরে।

এ ছাড়া শ্রীলঙ্কা (৭৭) হারিয়েছে ৭ পয়েন্ট, ওয়েস্ট ইন্ডিজ (৬৯) হারিয়েছে ৫ পয়েন্ট, আফগানিস্তান (৬৩) পেয়েছে ৫ পয়েন্ট, জিম্বাবুয়ে (৫৫) পেয়েছে ৪ পয়েন্ট, আয়ারল্যান্ড হারিয়েছে ৩ পয়েন্ট।

হালনাগাদের পর টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাকিস্তান শীর্ষেই আছে। শীর্ষ সাতটি স্থানে কোনো পরিবর্তন হয়নি। তবে শ্রীলঙ্কাকে টপকে আট নম্বরে উঠেছে আফগানিস্তান।

প্রথম দুই অবস্থানে থাকা পাকিস্তান (১৩০) ও অস্ট্রেলিয়ার (১২৬) পয়েন্টে কোনো পরিবর্তন হয়নি। তিন নম্বরে থাকা ভারত (১২৩) পেয়েছে ২ পয়েন্ট। পরের দুটি স্থানে থাকা নিউজিল্যান্ডের (১১৬) পয়েন্টের পরিবর্তন হয়নি, তবে ইংল্যান্ড (১১৫) পেয়েছে ১ পয়েন্ট।

দক্ষিণ আফ্রিকা (১১৪) ও ওয়েস্ট ইন্ডিজ (১১৪) ৩ পয়েন্ট করে পেয়েছে। ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে দক্ষিণ আফ্রিকা ছয়, ওয়েস্ট ইন্ডিজ সাত নম্বরে আছে। শ্রীলঙ্কা (৮৫) ৪ পয়েন্ট হারিয়ে নয় নম্বরে নেমে গেছে। ফলে আফগানিস্তান (৮৭) ১ পয়েন্ট হারালেও আটে উঠেছে।

Leave a Reply