Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / রাজারগাঁও উত্তর ইউনিয়নে রাস্তার বেহাল দশা : চরম জনদুর্ভোগ
রাজারগাঁও উত্তর ইউনিয়নে রাস্তার বেহাল দশা : চরম জনদুর্ভোগ
ছবি তুলেছেন ফজলে রাব্বি।

রাজারগাঁও উত্তর ইউনিয়নে রাস্তার বেহাল দশা : চরম জনদুর্ভোগ

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার অন্যতম ইউনিয়ন রাজারগাঁও উত্তর ইউনিয়ন । গ্রামটিতে যেমন রয়েছে শিক্ষিত ব্যক্তির হার তেমনি খেটেখাওয়া মানুষের হারও কম নয় । রয়েছে রাজারগাঁও বাজার। এ গ্রামের প্রায় ২৬ হাজার মানুষের শহরমুখী বা গ্রাম থেকে বের হওয়ার জন্যে বাকিলা-রাজারগাঁও রাস্তা ব্যবহার করছেন।

প্রায় ৬ কি. মিটারের রাস্তার বেশ কিছু অংশ ঠিক থাকলেও আধা কিলোমিটার রাস্তার নাজুক পরিস্থিতিতে চরম ভোগান্তিতে পড়ছেন। রাজারগাঁও উচ্চ বিদ্যালয়ের পূর্ব দিকে থেকে শুরু করে রাজারগাঁও বাজার পর্যন্ত চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

এক দিকে যেমন ব্যবসায়ীদের ভোগান্তি তেমনি জনদুর্ভোগ। ব্যবসায়ীরা জানান, ঝুঁকি নিয়ে গাড়ি চলাচল করে। একসাথে বেশি মালামাল আনতে পারছে না তারা। অল্প মালামাল আনতে বেশি টাকা ভাড়া গুনতে হচ্ছে, এতে তাদের ফলের ব্যবসায় লোকসান হচ্ছে।

এ ভাঙ্গা রাস্তাতেও প্রতিদিন প্রবেশ করছে বড় বড় লরি। স্থানীয়রা বলেন ১ কিলোমিটার রাস্তার কাজ হয় তিন ভাগে । ফলে একটি কাজ শেষ করতে না করতেই অন্যদিক দিয়ে ক্ষতিগ্রস্ত হতে শুরু করে।

স্থানীয়দের দাবি সড়কের কাজ যখন চলে তখন নিন্মমানের ইট,(রাবিশ) এবং নিন্মমানের ঢালাই দিয়ে তারা চলে যান। এতে রাস্তার কার্পেটিং ৬ মাসও স্থায়িত্ব হয় না।

একটু গর্ত হলেই নিমিষে বড় গর্তে পরিণত হয়। একটু বৃস্টিতেই গর্তে পানি জমে তখন জনগনের চরম ভোগান্তি হয়। পুনরায় সংস্কারের কাজ হচ্ছে মাটি দিয়ে। বিভিন্ন স্থানে রাস্তার দু পাশের মাটি সরে গিয়ে চাষি জমি ও পুকুরের সাথে মিশে যাচ্ছে। সড়কের বাকি অংশে নতুন করে গর্তের সৃষ্টি হচ্ছে।

গত মে মাসের মাঝামাঝি সময়ে ১৫ দিনের মাথায় ৩টি ভয়াবহ দুর্ঘটনা হয়। এমনকি গত ( ২৬ জুন) ইদের দিন সকালে চাঁদপুর সদর থেকে আসা একটি ইজিবাইক রাজারগাঁও বাজারে আম দিয়ে আসার পথে উন্টে একটি পুকুরে পড়ে যায় এবং তারা গুরুতর আহত হয়।

লিখেছেন- ফজলে রাব্বী, প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা

: আপডেট, বাংলাদেশ ৩: ৫০ এএম, ২৮ জুলাই ২০১৭, শুক্রবার
ডিএইচ

Leave a Reply