Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে হেলিকপ্টারযোগে শামসুল হকের মরদেহ : জানাযা সম্পন্ন
মতলবে হেলিকপ্টারযোগে শামসুল হকের মরদেহ : জানাযা সম্পন্ন

মতলবে হেলিকপ্টারযোগে শামসুল হকের মরদেহ : জানাযা সম্পন্ন

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কৃতি সন্তান সাবেক মন্ত্রী, মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) এম. শামসুল হকের মরদেহ রোববার (২২ নভেম্বর) দুপুরে তাঁর নিজ জন্মস্থানে হেলিকাপ্টারে অবতরণ করা হয়। ওই দিন মতলব উত্তর উপজেলার ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয় মাঠে জানাযা নামাজ অনুষ্ঠিত হয়।

গত শনিবার (২১ নভেম্বর) রাত ৯.২৫মিনিটে ঢাকা সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তার ইন্তেকালের মধ্য দিয়ে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কৃতি সন্তান, জাতীয় পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্য মন্ত্রী, মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) এম. শামসুল হকের বর্ণাঢ্য রাজনৈতিক ও সামাজিক জীবনের অবসান হয়েছে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৫ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ্য হয়ে হাসাপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে, ২ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী আত্মীয়-স্বজন রেখে গেছেন।

জানাযার পূর্বে তার কফিনে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যগণ শসস্ত্র সালাম ও রাষ্ট্রীয় অভিবাদন জানান। জানাযায় হাজার হাজার মুসল্লির ঢল নামে।

এর পূর্বে দুপুর সাড়ে ১২টায় ইমপ্রেস এভিয়েশন লিঃ এবং আরজিএস ট্রাবলস এর দু’টি হেলিকপ্টার যোগে তাঁর মরদেহ নিজ এলাকায় পৌছলে মতলবের এই প্রিয় এ বর্ষিয়ান রাজনৈতিক ব্যক্তিত্বকে একনজর দেখার জন্য বিভিন্ন শ্রেনী পেশার মানুষ প্রত্যন্ত অঞ্চল থেকে ছুটে আসে।

নামাজে জানাযায় ইমামতি করেন- কোরআনের আলো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বিএসআিই মসজিদের খতিব হাফেজ মাওলানা আবু ইউসুফ। জানাযা শেষে বিকেল ৩ টার দিকে হেলিকপ্টার যোগে তাঁর মরদেহ আবার ঢাকা নিয়ে যাওয়া হয়। এসময় মাঠে উপস্তিত হাজার হাজার জনতা তাদের প্রিয় নেতার মরদেহকে হাত নেড়ে বিদায় জানান। তাকে আজ সোমবার সংসদ এলাকায় দ্বিতীয় জানাযা এবং সেনাকল্যানে আরেকটি জানাযা শেষে সামরিক কবরস্থানে দাফন করা হবে সূত্র নিশ্চিত করেছে।

এদিকে সাবেক স্বাস্থ্য মন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক মেজর জেনারেল (অব.) এম. শামসুল হকের জানাযা পূর্বে ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ্ব মোঃ রফিকুল আলম জর্জের পরিচালনায় তার রাজনৈতিক ও বর্ণাঢ্য কর্মময় জীবনের উপর বক্তব্য রাখেন, মরহুমের জামাতা মেজর জেনারেল হারুন অর রশিদ, মরহুমের বড় ছেলে জনারেল ফার্মাসিউটিক্যাল’র ব্যবস্থাপনা পরিচালক ডা.মোঃ মমিনুল হক, ছেংগারচর পৌর জাপার সভাপতি আবুল কালাম আজম প্রমূখ।

নামাজে জানাযায় বিশিষ্ট শিল্পপতি মো. শাহজাহান সিকদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, ইউএনও মফিজুল ইসলাম, চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার যুদ্ধাহত এমএ ওয়াদুদ, মেজর জেনারেল (অব.) এম. শামসুল হকের ছোট ছেলে শিল্পপতি মোঃ আনিসুল হক, জামাতা অধ্যাপক ডা.শাহ আলম, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ কবির হোসেন, দৈনিক চাঁদপুর প্রবাহের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক একেএম শফিক উল্যাহ সরকার, ঢাকা মহানগর বিএনপি নেতা বিশিষ্ট সমাজ সেবক মোঃ হাফিজুর রহমান কবির, চাঁদপুর জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মিজানুর রহমান খান, উপজেলা জাতীয় পার্টির আহবায়ক আব্দুল কাইউম খানসহ , বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি ও শ্রেণী-পেশার গন্যমান্য ব্যক্তিবর্গসহ ধর্মপ্রাণ মুসল্লি উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মেজর জেনারেল (অব:) এম শামসুল হক ছিলেন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর মেডিক্যাল কোরের প্রথম মহাপরিচালক। ১৯৭১ সালের নভেম্বর মাসে তাকে এই দায়িত্ব দেয়া হয়। ১৯৮২ সালের ২৬ মার্চ স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে তিনি নিয়োগ পান। বাংলাদেশের ওষুধ শিল্প বিকাশের জন্য যুগান্তকারী পদক্ষেপ ড্রাগ অর্ডিন্যান্স অ্যাক্ট-১৯৮২ প্রণয়নে তার গুরুত্বপূর্ণ ভূমিকা অনস্বীকার্য। তিনি ১৯৩১ সালের ১ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন।

এছাড়াও জাতীয়পার্টির আমলে দীর্ঘ ৯ বছর বিভিন্ন গুরুত্বপূর্ন মন্ত্রাণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে মতলব উত্তর উপজেলা ও ছেংগারচর পৌরসভায় শোকের ছায়া নেমে এসেছে।

সাবেক মন্ত্রী মেজর জেনারেল (অব.) এম. শামসুল হকের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক প্রকাশ

জাতীয় পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বাস্থ্য মন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক মেজর জেনারেল (অব.) এম. শামসুল হকের এদিকে ভাষাসৈনিক বীর মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী মেজর জেনারেল (অব.) এম. শামসুল হকের মৃত্যুতে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি, গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

একই সাথে চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার যুদ্ধাহত এমএ ওয়াদুদ,মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুছ, ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ্ব রফিকুল আলম জর্জ, উপজেলা কমিউনিটিরপুলিশিং কমিটির সভাপতি মোহনপুর ইউপির স্বর্নপদক প্রাপ্ত চেয়ারম্যান সামছুল হক চৌধুরী বাবুল,চাঁদপুর প্রবাহের সম্পাদক ও প্রকাশক একেএম শফিক উল্যাহ সরকার, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আরম হাওলাদার,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফুল ইসলাম সরকার ইমন, মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা আক্তার, উপজেলা আ’লীগের সহ-সভাপতি মোঃ শহীদ উল্যাহ প্রধান, ঢাকা মহানগর বিএনপি নেতা বিশিষ্ট সমাজ সেবক মোঃ হাফিজুর রহমান কবির, চাঁদপুর জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মিজানুর রহমান খান, উপজেলা জাতীয় পার্টির আহবায়ক আব্দুল কাইউম খান, ছেংগারচর পৌর আ’লীগের সভাপতি আলহাজ্ব মোঃ মনির হোসেন, সাধারণ সম্পাদক মোঃ আতাউর রহমান ঢালী, ষাটনল ইউপি চেয়ারম্যান একেএম শরীফ উল্যাহ সরকার, ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র হাজ্বী মোঃ রুহুল আমিন মোল্লা, ছেংগারচর পৌর জাপার সভাপতি আবুল কালাম আজম তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

কামাল হোসেন খান, মতলব উত্তর করেসপন্ডেন্ট

।। আপডেট: ০৪:০০ এএম, ২৩ নভেম্বর ২০১৫, সোমবার

ডিএইচ