Home / জাতীয় / চাঁদপুরসহ ৩৫ জেলার ৮১ লাখ বন্যায় ক্ষতিগ্রস্ত : ১০৫ কোটি টাকা বরাদ্দ
বিপর্যস্ত চাঁদপুরের জনপদ

চাঁদপুরসহ ৩৫ জেলার ৮১ লাখ বন্যায় ক্ষতিগ্রস্ত : ১০৫ কোটি টাকা বরাদ্দ

সাম্প্রতিক বন্যায় চাঁদপুরসহ দেশের ৩৫টি জেলার চরম ক্ষতিগ্রস্থ মানুষের সহায়তায় জরুরি ত্রাণ কার্যক্রম পরিচালনা জন্য সরকার ১০৫ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ করেছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো.রিয়াজ আহমেদ জানান,বরাদ্দকৃত অর্থ থেকে দেশের ৩৫টি জেলায় ৯ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত বন্যাদুর্গত মানুষের মাঝে চাল,শুকনা খাবার বিতরণ ও নগদ সহায়তা প্রদান করা হয়েছে।

তিনি আরো বলেন,সংশিৱষ্ট জেলা প্রশাসনের কাছ থেকে প্রাপ্ত চাহিদা অনুযায়ী সরকার আরো অর্থ বরাদ্দ করবে। ব্যাপক ত্রাণ বিতরণ কার্যক্রমে ও অর্থ সহায়তার পাশাপাশি দুর্যোগ ব্যবস্তাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বিভিন্ন মন্ত্রণালয়ের সহায়তায় বন্যায় ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনে বিভিন্ন পদৰেপ গ্রহণ করেছে।

বন্যার পানি নেমে যাওয়া পর্যন্ত ত্রাণ কার্যক্রম চলবে এবং আগামি ৩ মাস দুর্গত মানুষ ত্রাণসামগ্রী ও নগদ সহায়তা পাবে বলে তিনি জানান। বন্যায় ৰতিগ্রস্ত এলাকার চাষিদের ৰতি পুষিয়ে ওঠার জন্য সার,বীজসহ প্রয়োজনীয় কৃষি পণ্য দেয়া হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্র জানায়, বন্যায় ক্ষতিগ্রস্থ জেলায় পানিবাহিত রোগ ও জর্বরি স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ২ হাজার ৯১৮টি মেডিকেল টিম কাজ করে যাচ্ছে। সরকার বন্যায় ক্ষতিগ্রস্থ হয় মানুষের বাড়ি-ঘর পুনর্নির্মাণে প্রয়োজনীয় পদৰেপ গ্রহণ করেছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী,৩৫ জেলার ৮১ লাখ ৭৭ হাজার ১৩৫ জন মানুষ বন্যায় ক্ষতিগ্রস্থ । আর সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্থ ঘর-বাড়ির সংখ্যা ৫৪ হাজার ৭০১টি বাড়ি-ঘরে আংশিকভাবে ক্ষতিগ্রস্থ ৬ লাখ ৩৭ হাজার ৬২২টি। এ ছাড়া বন্যার পানিতে ৬ লাখ ৯ হাজার ৭৬১ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে।

বন্যাকবলিত জেলাগুলো হলো-দিনাজপুর,নীলফামারী,লালমনিরহাট,কুড়িগ্রাম, ঠাকুরগাঁও,পঞ্চগড়,গাইবান্ধা,বগুড়া,সিরাজগঞ্জ,কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, নেত্রকোনা, রাঙ্গামাটি, ব্রহ্মনবাড়িয়া, ফরিদপুর, রাজবাড়ি, যশোর, ময়মনসিংহ, টাঙ্গাইল, সিলেট, শেরপুর, ঢাকা, মৌলভীবাজার, গোপালগঞ্জ, কুমিলৱা, রংপুর, নওগাঁ,জয়পুরহাট, মাদারীপুর,শরীয়তপুর,চাঁদপুর,মুন্সিগঞ্জ, নাটোর,মানিকগঞ্জ ও জামালপুর।

সম্পাদনায় : আবদুল গনি
আপডেট,বাংলাদেশ সময় ১:২৫ পিএম,৬ সেপ্টেম্বর ২০১৭,বুধবার
ডিএইচ

Leave a Reply