Home / চাঁদপুর / দেশ উন্নয়নের পথিকৃত হচ্ছেন মায়েরা : এডিসি আবদুল হাই
দেশ উন্নয়নের পথিকৃত হচ্ছেন মায়েরা : এডিসি আবদুল হাই

দেশ উন্নয়নের পথিকৃত হচ্ছেন মায়েরা : এডিসি আবদুল হাই

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব, শিক্ষা ও আইসিটি) ও উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ(উপ সচিব) মোহাম্মদ আবদুল হাই বলেছেন, সংসার দেখে, সন্তানদের যত্ন নিয়ে এবং ঘরে বাইরে সমানতালে কাজ করে মূলতঃ দেশের উন্নয়নের পথিকৃত হচ্ছেন মায়েরা। মায়েরা যদি পিছিয়ে পড়েন তাহলে দেশের উন্নয়নও পিছিয়ে পড়বে।

‘আমাদের মায়েরাই সন্তানদের পাশে সবচেয়ে বেশি সময় থাকে তাই আপনাদের সচেতন করতে পারলেই আমাদের আগামীর প্রজন্ম স্বয়ং সম্পূর্ণ হবে।’

শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি ও ঝরে পড়ার হার হ্রাসকল্পে চাঁদপুর সদর উপজেলার শাহতলী জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি, ২য় পর্যায় প্রকল্প, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অর্থায়নে গতকাল ২৪মে সকাল ১১টায় এই মা সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সাংবাদিক সোহেল রুশদীর সভাপতিত্বে ও ২৯ নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদের পরিচালনায় প্রতিষ্ঠান সম্পর্কে প্রধান অতিথি বলেন, ‘কুমিল্লা বোর্ডের রেজাল্ট খারাপ হলেও এই জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ে এ বছর এসএসসিতে ভালো ফলাফল অর্জন করেছে । ২টি গোল্ডেন জিপিত্র-৫সহ প্রায় ৭১% ফলাফল অর্জন করেছে । এ জন্য চাঁদপুর জেলা প্রশাসন থেকে ধন্যবাদ জানাচ্ছি ।

উপস্থিত মায়েদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘বাল্য বিবাহ সামাজিক ব্যাধি । আপনার মেয়েকে বাল্যবিবাহ দিয়ে বিপদমুখী করবেন না । আজকের শিশুটিই আগামীর ভবিষৎ। আপনার সন্তানটিকে সুশিক্ষায় শিক্ষিত করে দেশের সম্পদ হিসেবে গড়ে তুলুন।

শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, সমাজে ভালো কাজের মাধ্যেমে ইহকাল-পরকাল তোমাদের মনে রাখবে তাই সুশিক্ষায় শিক্ষিত হয়ে সমাজের ভালো কাজের মাধ্যেমে সমাজের উপকার করতে হবে, দেশের উপকারে আসতে হবে, তবেই তোমাদের আমাদের জন্ম সার্থক হবে। বর্তমানে তোমাদের প্রথম কাজ পড়াশুনা, দ্বিতীয় কাজ পড়াশুনা, তৃতীয় কাজও পড়াশুনা। পড়াশুনার বিকল্প কিছুই নেই।

বক্তব্যের পরিশেষে তিনি উপস্থিত মায়েদের উদ্দেশ্য বলেন, উপস্থিত প্রত্যেক মায়েদের কাছে আমার অনুরোধ আপনার সন্তানকে যতেœ রাখুন, তাদের পোশাক, খাদ্য ও নিরাপত্তার দিকে বিশেষ খেয়ার রাখুন । ছেলে মেয়েদের শ্রেণি কক্ষের পাঠ্যবইগুলো বার বার পড়তে উৎসাহিত করুন। ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে উন্নয়নের মহাসড়কে আমরা ধাবিত হচ্ছি ।

তিনি আরো বলেন,ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়মুখী করতে হবে । একজন শিক্ষার্থীও যাতে ঝরে না পড়ে সে দিকে নজর রাখতে হবে । মাদক, জঙ্গীবাদ,সন্ত্রাস ,ইভটিজিং এর বিরুদ্ধে অভিভাবক-শিক্ষাথীদের সোচ্চার হতে হবে । সকল মায়েদের সুস্থ্য কামনার মাধ্যমে তার বক্তব্য শেষ করেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা শিক্ষা অফিসার মো: ইউনুছ ফারুকী ।

তিনি তার বক্তব্যে বলেন,সন্তানদের সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে মায়েদের ভূমিকা গুরুত্বপুর্ন । ছেলে-মেয়েদের লেখাপড়ার দিকে মনোনিবেশ করতে হবে । ভালো ফলাফল অর্জন করতে হবে । একটি ছেলেমেয়েও যাতে ঝরে না পড়ে তার দিকে নজর রাখতে হবে । সরকার শিক্ষার ক্ষেত্রে অনেক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে ।

স্বাগত বক্তব্য রাখেন সমন্বয়কারী চাঁদপুর সদর উপজেলা শিক্ষা অফিসার এ কে এম সাইফুল হক। অন্যান্যদের বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার।

মা সমাবেশে অভিভাবকদের মধ্যে থেকে বক্তব্য রাখেন, সেলিনা বেগম।

অন্যান্যের উপস্থিত ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির শিক্ষক প্রতিনিধি ফাহিমা জাহান,শিক্ষক প্রতিনিধি মোঃ রফিকুল ইসলাম তালুকদার,ম্যানেজিং কমিটির সদস্য হালিমা বেগম,ম্যানেজিং কমিটির মাওলানা আব্দুল হালিম গাজী,মহিলা সদস্য আয়েশা বেগম প্রমুখ ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান তেলাওয়াত করনে, মাওলানা শহিদুল ইসলাম।

করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ৮ : ০০ পিএম, ২৪ মে ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply