Home / চাঁদপুর / চাঁদপুরে স্বামী স্বরূপানন্দের জন্মোৎসব পালনে দু’সংগঠনের দ্বন্দ্ব
চাঁদপুরে স্বামী স্বরূপানন্দের জন্মোৎসব পালনে দু’সংগঠনের দ্বন্দ্ব

চাঁদপুরে স্বামী স্বরূপানন্দের জন্মোৎসব পালনে দু’সংগঠনের দ্বন্দ্ব

চাঁদপুরে অযাচক আশ্রমে স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের শুভ জন্মোৎসব উদযাপনে একই দিনে এবং একই সময়ে দু’টি সংগঠন কর্মসূচি ঘোষণা করায় উভয় পক্ষের মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে।

এ ঘটনায় বুধবার (২১ ডিসেম্বর) বিকেলে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে উভয় পক্ষকে ডেকে নিয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহাদাত হোসেন একসাথে মিলে উৎসব করার নির্দেশনা দিয়েছেন।

এতে করে দীর্ঘদিন ধরে উৎসব উৎযাপন করে আসা অযাচক আশ্রম ও বাংলাদেশ অখ- সংগঠনের সেবক সেবিকাবৃন্দরা চাঁদপুরের জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে সাধুবাদ জানিয়েছে।

সভায় দু’মিটির সভাপতি সাধারণ সম্পাদক ছাড়াও চাঁদপুর চেম্বার অব কর্মাসের সভাপতি সুভাষ চন্দ্র রায় উপস্থিত ছিলেন।

অযাচক আশ্রম ও বাংলাদেশ অখ- সংগঠনের নেতৃবৃন্দরা জানান, ‘চাঁদপুর শহরের পুরাণ আদালত পাড়াস্থ অযাচক আশ্রমে স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের শুভ জন্মোৎসব উদযাপনে বিগত বছর ধরে তারা দু’দিনব্যাপি ব্যাপক অনুষ্ঠানমালার আয়োজন করে আসছে। কিন্তু এবার-ই প্রথম বাংলাদেশ অখ- সংগঠনের সেবক-সেবিকাবৃন্দ কর্তৃক নিয়োগকৃত আশ্রমের সেবায়েত কবিরাজ সুখরঞ্জণ ব্রাহ্মচারীর নেতৃত্বে ‘চাঁদপুর অযাচক আশ্রম ও বাংলাদেশ সম্মিলিত অখ- সংগঠন’র সেবক সেবিকাবৃন্দ নামের অন্য আরেকটি সংগঠন একই দিনে এবং একই সময়ে ভিন্নভাবে দুই দিনের কর্মসূচি ঘোষনা করে। এই আয়োজনকে ঘিরে উভয় পক্ষই ভিন্ন ভিন্নভাবে দাওয়াত পত্র ও অনুষ্ঠান সূচি বিলি করেছে। এতে করে দেশী ব্যাপী স্বামী স্বরূপান্দ ভক্তদের মাঝে চাপা ক্ষোভ দেখা দেয়।

তারা আরো জানান, অযাচক আশ্রমের সেবায়েত সুখরঞ্জন বাহ্মচারীর এক চেটিয়া স্বেচ্ছাচারিতা এবং উৎসব উদযাপন করে আসা আগের কমিটিকে বাদ দিয়ে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করায় বর্তমানে আশ্রমের ভক্তদের মাঝে বিভক্তি দেখা দেয়।

যার ফলে গত ২০ ডিসেম্বর অযাচক আশ্রমে ভারতের একজন চিকিৎসককে সংবর্ধনা অনুষ্ঠানে ভক্তদের উপস্থিতি নিশ্চিত না হওয়ায় স্থানীয় ই-হক কোচিং সেন্টারের মুসলিম শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সেখানে উপস্থিত করানো হয়। এতে করে ওই শিক্ষার্থী অভিভাবকদের মাঝে ক্ষোভ দেখা দেয়।

এদিকে বিষয়টি প্রশাসনের দৃষ্টিগোচর হলে বুধবার দু’কমিটির নেতৃবৃন্দকে ডেকে একসাথে উৎসব করার নির্দেশ দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট।

এছাড়াও ওই অনুষ্ঠানটি যাতে কোনো ব্যানার বা কোনো সংগঠনের নামে না করা হয় সে নির্দেশনা দেয়া হয়।

এ সংক্রান্ত আরেকটি প্রতিবেদন- হিজাবধারী তরুণীদেরকে ‘জোরপূর্বক’ আশ্রমে নিলো চাঁদপুর ই-হক কোচিং

প্রতিবেদক- আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সম ১১: ৩০ পিএম, ২১ ডিসেম্বর ২০১৬, বুধবার
ডিএইচ

Leave a Reply