Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / রাজরাজেশ্বরে তিন হাজার জেলের অঙ্গীকার

রাজরাজেশ্বরে তিন হাজার জেলের অঙ্গীকার

চাঁদপুরে পদ্মা-মেঘনা বেষ্টিত দূর্গমচর রাজরাজেশ্বরের তিন হাজার জেলে অঙ্গীকার করেছেন তারা মা ইলিশ নিধন করবেন না।

মঙ্গলবার (১০ অক্টাবর) দুপুরে স্থানীয় ইউপি চেয়ারম্যানের আয়োজনে সমাবেশে উপস্থিত প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সামনে সমবেত জেলেরা এ অঙ্গীকার করেন।

প্রজনন মৌসুমে এসময় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ নিধন করছিলেন কতিপয় জেলে। এমন খবরে নড়েচড়ে বসে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা।

মঙ্গলবার দুপুরে দুর্গমচর রাজরাজেশ্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান হযরত আলী বেপারীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাসুদ হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান, চাঁদপুর নৌপুলিশ থানার ওসি আবুল হাসিম প্রমুখ।

এতে প্রায় তিন হাজার জেলে উপস্থিত ছিলেন। এ সময় প্রজনন মৌসুমে নদীতে নেমে ভুল করবেন না এবং মা ইলিশ আর নিধন করবেন না বলে প্রশাসনের কাছে অঙ্গীকার করেন তারা।

জানা গেছে, চাঁদপুরে শুধু সরকারি তালিকাভুক্ত ৪২ হাজার জেলে রয়েছেন। এর মধ্যে ওই তিন হাজার রাজরাজেশ্বরের বাসিন্দা।

এদিকে, চাঁদপুর সদর ও জেলার হাইমচরে পৃথক অভিযান চালিয়ে নৌ পুলিশের সহায়তায় প্রায় এক লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ এবং দু’জেলেকে আটক করেছে ইলিশ রক্ষা টাস্কফোর্স কমিটি।

পরে আটক দু’জেলেকে এক বছর করে কারাদ- প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

প্রসঙ্গত, গত ১ থেকে আগামি ২২ অক্টোবর পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ পাঁচটি অভয়াশ্রম, ইলিশ বিচরণ ও প্রজননের চারটি ক্ষেত্র এবং উপকূলে ডিমওয়ালা মা ইলিশ রক্ষায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই সময় বিক্রয়, মজুদ ও পরিবহনও নিষিদ্ধ থাকবে।

প্রতিবেদক : আনোয়ারুল হক
: আপডেট, বাংলাদেশ ১ : ০৫ পিএম, ১১ অক্টোবর, ২০১৭ বুধবার
এইউ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুর জেলা শিক্ষা কার্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

চাঁদপুর ...