Home / চাঁদপুর / চাঁদপুরে ১ বছরে তিন সার্কেলে ৯১ কোটি টাকা কর আদায়
tax-office

চাঁদপুরে ১ বছরে তিন সার্কেলে ৯১ কোটি টাকা কর আদায়

চাঁদপুর কর অঞ্চলে চলতি ২০১৮-১৯ অর্থবছর কর আদায়ের লক্ষ্যমাত্রা ১২৮ কোটি ৫০ লাখ টাকা। অর্থবছরের রোববার ৩০ জুন পর্যন্ত চাঁদপুর জেলা ৩ টি সার্কেলে আদায় ৯১ কোটি টাকা আদায় করেছে।

২০১৮-২০১৯ অর্থবছরে এর লক্ষ্যমাত্রা ছিল ১২৮ কোটি টাকা এবং আদায় করা হয়েছে ৯১ কোটি টাকা। এ অর্থবছরে জেলায় দুই কর সার্কেল-১৮ (চাঁদপুর সদর) সার্কেল-১৯ (মতলব) মোট কর প্রদানকারীর সংখ্যা ১৮ হাজার ৪শ। ৩০ জুন পর্যন্ত কর প্রদান করেছে ১৩ হাজার ৭ শ’ ৫৮ জন। কর সার্কেল ২১ এর কর প্রদানকারীর তথ্য সংশ্লিষ্ট কর পরিদর্শক চাঁদপুর টাইমসকে প্রদান করেননি।

২০১৭-১৮ অর্থবছরে এর লক্ষ্যমাত্রা ছিল ১ শ ১ কোটি ১০ লাখ টাকা এবং আদায় করা হয়েছে ৭৩ কোটি ২৯ লাখ টাকা। এ অর্থবছর ১৭ কোটি টাকা বেশি এবং করদাতার সংখ্যাও বেশি ।

চাঁদপুর আঞ্চলিক কার্যালয় রোববার (৩০ জুন) চাঁদপুর টাইমসকে এ তথ্য জানিয়েছেন।

সার্কেল ১৮ এর চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন ও চাঁদপুর সদরের একাংশের কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৬৩ কোটি ৫০ লাখ টাকা। এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ৬৪ কোটি টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ১৪ হাজার ২শ। এ পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করেছে ১১ হাজার জন।

সার্কেল ১৯ এর কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩০ কোটি টাকা। এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ১৪ কোটি টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ৯ হাজার। এ পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করেছে ২ হাজার ৪শ ৫৮ জন।

সার্কেল ২১ (হাজীগঞ্জ) এর কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩৪ কোটি ৫০ লাখ টাকা। এ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ১২ কোটি ৫২ লাখ টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ৪ হাজার ২শ’।

প্রাপ্ত তথ্যে মতে, চাঁদপুর কর অঞ্চল ৩ ভাগে বিভক্ত। এ গুলো হলো- সার্কেল ১৮, ১৯ ও ২১। সার্কেল ১৮ হলো-চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন, চাঁদপুর সদরের একাংশ, সার্কেল ১৯ হলো-মতলব উত্তর, মতলব দক্ষিণ, হাইমচর ও চাঁদপুর সদর। সার্কেল ২১ হলো-কচুয়া, শাহরাস্তি ও হাজীগঞ্জ উপজেলা।

চাঁদপুর কর অঞ্চলের উপ-কর কমিশনার শাহ আরিফুর রহমান চাঁদপুর টাইমসকে বলেন, ‘কর দাতার সংখ্যা কখনো স্থীর থাকে না। প্রতিবছরই অবসর জনিতকারণে, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ বা গুটিয়ে ফেলার কারণে কিংবা নতুন নতুন ব্যবসায়ীর সংখ্যা বৃদ্ধি প্রভৃতির কারণে কর দাতার সংখ্যা বেশি বা কমে যায়।’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মে ও জুন মাসেই করদাতাগণ আয়কর রিটার্ন দাখিল করে বেশি। রিটার্ন জমা দেয়ার সর্বশেষ তারিখ ছিল ৩০ নভেম্বর ২০১৮। এর পর থেকে কর আইনের ১২৪ ধারা মতে কর পরিশোধের পরদিন ১ হাজার টাকা এবং এর পরের দিন থেকে দৈনিক ৫০ টাকা হারে জরিমানা করার বিধান রয়েছে। বর্তমানে চাঁদপুরে জরিমানার মাধ্যমে কর আদায় চলমান রয়েছে। তবে এ অঞ্চলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি টাকা অর্জন হয়েছে।’

প্রতিবেদক : আবদুল গনি
জুন ৩০ , ২০১৯

ডিএইচ

ইন্টারনেট কানেকশন নেই