Home / আন্তর্জাতিক / বিতর্কের মুখে মোদিকে বিশেষ মর্যদা দিলো সৌদি
modi_Arab_amirat

বিতর্কের মুখে মোদিকে বিশেষ মর্যদা দিলো সৌদি

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ায় পাকিস্তানের বিরোধিতার মধ্যেও ভারতের সাথে সুসম্পর্ক ধরে রাখছে বিভিন্ন দেশ। তার প্রমাণ মিলল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আবুধাবি সফরে। শনিবার সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘অর্ডার অব জায়েদ’ সম্মানে ভূষিত করা হচ্ছে মোদিকে।

এর মধ্য দিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের জম্মু-কাশ্মীর ইস্যুকে পাত্তাই দিলো না দেশটি। বর্তমানে একাধারে ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সফরে রয়েছেন নরেন্দ্র মোদি।

শুক্রবার (২৩ আগস্ট) আবুধাবি পৌঁছান তিনি। আমিরাত সরকারের পক্ষ থেকে ঘোষণা আগেই হয়েছিল। সেই অনুযায়ী আজই সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ বেসামরিক সম্মান পাচ্ছেন মোদি। এটিই ইসলামিক দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিল সুলতান আল নাহানের নামে এই সম্মানটি দেওয়া হয়। শেখ জায়েদের জন্ম শতবর্ষ উপলক্ষে এই সম্মান মোদিকে দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীর ইস্যুতে পাকিস্তান বিরোধিতার সুর চড়ালেও অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ভারতের পাশে দাঁড়ায়। ভারত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে দেওয়ার পরের দিনই আরব আমিরাত জানিয়ে দেয় যে এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। (সূত্র : টাইমস অফ ইন্ডিয়া, এই সময়)

বার্তা কক্ষ, ২৪ আগস্ট ২০১৯

ইন্টারনেট কানেকশন নেই