Home / সারাদেশ / চাঁদপুরে মৎস্য সপ্তাহের মূল্যায়ন পুরস্কার ও সমাপনী
motsho-soptaho

চাঁদপুরে মৎস্য সপ্তাহের মূল্যায়ন পুরস্কার ও সমাপনী

‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সনীল অর্থনীতির অগ্রগতি’ এ স্লোগানে চাঁদপুরে মৎস্য সপ্তাহ-২০১৯ এর মূল্যায়ন, পুরস্কার ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান।

তিনি বলেন, শুধু ইলিশ রক্ষায় নয়, ইলিশের পাশাপাশি দেশীয় প্রজাতির মাছ রক্ষায় সকলকে কাজ করতে হবে। নদীতে মৎস্য বাস যোগ্য অবস্থান গড়ে তুলতে হবে। এজন্য নদী দূষণ রোধ করতে হবে। যে সকল ক্ষতিকর উপাদান নদীকে বিষাক্ত করে তুলছে তা সনাক্ত করে দূত গতিতে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি আরো বলেন, ইলিশের পাশাপাশি দেশীয় প্রজাতির মাছ সম্পর্কে নতুন প্রজন্মকে ধারণা দিতে হবে। আমাদের দেশের উন্নয়ন করার সুযোগ রয়েছে। কিন্তু আমরা তা পারছি না। আমরা কেউ আইনের বাইরে নই। তাই আমরা আইন ভাঙ্গতে চাই না। সরকারের যেসব দপ্তর রয়েছে, অকেন দপ্তরই জোর করে আইন প্রয়োগ করছে। এটা আমাদের করণীয় নয়। এই মৌসুমে ইলিশ ধরতে জেলেদের বাধা নেই। তবে মা ইলিশ ও জাটকা রক্ষায় জেলেরা আইন না মেনে নদীতে মাছ শিকারের কারণে জেলে যেতে হচ্ছে। তারা যদি সচেতন হয় তাহলে আমাদের জাতীয় সম্পদ ইলিশ রক্ষা করা সম্ভব হবে।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকীর সভাপতিত্বে এবং সদর উপজেলা সিনিয়র সহকারী মৎস্য কর্মকর্তা মাসুদুল হাসানের পরিচালনায় বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, কোস্টগার্ড স্টেশন কমান্ডার ফসাল বিন রশিদ, মৎস্যবীবী নেতা মালেক দেওয়ান, জেলা কান্টি ফিসিং বোর্ডের সভাপতি মাহালম মল্লিক, মৎস্যচাষী নেপাল মনি দাস প্রমুখ।

আলোচনা সভা শেষে মৎস্য চাষ ও রক্ষায় অবদান রাখায় পাঁচ জনকে সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। ক্রেস্ট ও সনদ প্রাপ্তরা হলেনঃ মা ইলিশ ও জাটকা রক্ষায় গুরুত্বপূর্ণ অবদা রাখায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী, মাছ উৎপাদনে ফরিদগঞ্জের মো. বুলবুল আহমেদ, রেণু উৎপাদনে হাজীগঞ্জের নেপাল মনি দাস, পোনা উৎপাদনে মতলবের মো. কাজিম উদ্দিন সরদার।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক, ২৩ জুলাই ২০১৯