Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / চাঁদপুর / মাইকেল মধূসূদন দত্ত ছিলেন বাংলা কাব্যের অমিত্রাক্ষর ছন্দের জনক
m madushudan

মাইকেল মধূসূদন দত্ত ছিলেন বাংলা কাব্যের অমিত্রাক্ষর ছন্দের জনক

মাইকেল মধূসূদন দত্ত ১৮২৪ খ্রিস্টাব্দের ২৫ জানুয়ারি যশোর জেলার সাগরদাড়ি গ্রামে জম্মগ্রহণ করেন। স্কুল জীবন শেষে তিনি কলকাতা হিন্দু কলেজে ভর্তি হন।এ কলেজে অধ্যয়নত অবস্থায় ইংরেজি সাহিত্যের প্রতি তার তীব্র অনুরাগ জাগে।

১৮৪২ খ্রিস্টাব্দে তিনি খ্রিষ্টধর্মে দীক্ষিত হন। তখন তাঁর নামের পাশে যুক্ত হয় মাইকেল। পাশ্চাত্য জীবন যাপনের প্রতি প্রবল ইচ্ছা এবং ইংরেজি ভাষায় সাহিত্য সাধনায় তীব্র আবেগ তাঁকে ইংরেজি ভাষার সাহিত্য সাধনায় উদ্ভুদ্ধ করেন।

পরবর্তীকালে জীবনের বিচিত্র কষ্টকর অভিজ্ঞতায় তাঁর এ ভুল ভেঙেছিলো। বাংলা ভাষায় বাক্যরচনায় মধ্য দিয়ে তাঁর কবি । প্রতিভার যথার্থ বিকাশ ঘটে। তাঁর অমর কীর্তি মেঘনাদবধ কাব্য ।
তাঁর অন্যান্য রচনার কাব্যগ্রন্থ : তিলোত্তমাসম্ভব কাব্য, বীরাঙ্গনা কাব্য, ব্রজাঙ্গনা কাব্য, ও চতুর্দশপদী কবিতাবলি। তারঁ নাটক : কৃষ্ণকুমারী, শর্মিষ্ঠা, পদ্মাবতী এবং প্রহসন ,একেই বলে সভ্যতা ও বুড় সালিকের ঘাড়ে রোঁ। বাংলা কাব্য অমিত্রাক্ষর ছন্দ ও সনেট প্রবর্তন করে তিনি যোগ করেছেন নতুন মাত্রা। ১৮৭৩ খ্রিস্টাব্দে ২৯ জুন কবি পরলোকগমন করেন ।

সম্পাদনায় : আবদুল গনি
১৩ জানুয়ারি , ২০১৯

Leave a Reply