আন্তর্জাতিক

সৌদি আরবের প্রথম নারী রাষ্ট্রদূত প্রিন্সেস রিমা

যুক্তরাষ্ট্রে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন সৌদি আরবের রাজকুমারী রিমা বিনতে বানদার আল সৌদ। এর ফলে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো দূত হিসেবে কোনো নারীর নাম ঘোষণা করলো বাদশা সালমান প্রশাসন।গতকাল শনিবার প্রিন্সেস রিমাকে গুরুত্বপূর্ণ এ পদে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছে এক সংবাদ মাধ্যম।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে বর্তমানে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত আছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ছোট ভাই প্রিন্স খালিদ বিন সালমান। তাকে এখন সরিয়ে সৌদি আরবের উপ-প্রতিরক্ষামন্ত্রী পদে নিয়োগ দেওয়া হয়েছে। গত ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যায় মার্কিন কংগ্রেস যুবরাজ মুহাম্মদের দিকে আঙুল তুললে বেকায়দায় পড়ে যান তার ভাই খালিদ। তাই সেখান থেকে খালিদের আগের পদেই প্রিন্সেস রিমাকে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে ১৯৮৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত মার্কিন দূত হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রিন্সেস রিমার বাবা বানদার বিন সুলতান আল সৌদ। বাবার কাজের সূত্রে এই রাজকুমারীর শৈশবের একটা অংশ কেটেছে ওয়াশিংটন ডিসিতে। সেখানে তিনি জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেছেন। পরবর্তীতে ২০০৫ সালে রিয়াদে ফিরে আসেন তিনি।

সরকারি এবং বেসরকারি দুই ক্ষেত্রেই কাজের অভিজ্ঞতা রয়েছে তার। রিয়াদের হার্ভি নিকোলস কোম্পানির প্রধান নির্বাহী ছাড়াও বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের বড় পদে দায়িত্ব পালন করেছেন তিনি। সৌদি আরবে নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠায় তিনি দীর্ঘদিন ধরে লড়াই করে আসছেন।

এর আগে তিনি সৌদি আরবের সাধারণ ক্রীড়া কর্তৃপক্ষের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। খেলাধুলায় নারীর অংশগ্রহণ বাড়ানোর জন্য তার সচেতনতামূলক কার্যক্রমের ফলে সম্প্রতি বেশ কিছু ক্রীড়ানুষ্ঠানে মেয়েদের দেখা গেছে।

 

বার্তাকক্ষ

২৮ ফেব্রুয়ারি ২০১৯

Share