Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় কীটনাশক স্প্রে করতে গিয়ে কৃষকের মৃত্যু
Farmer spay death
ফাইল ছবি

কচুয়ায় কীটনাশক স্প্রে করতে গিয়ে কৃষকের মৃত্যু

চাঁদপুর কচুয়ায় ইরি ধানের ফসলি জমিতে কীটনাশক ঔষধ স্প্রে করতে গিয়ে তারেক হোসেন নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। সে উপজেলার মনপুরা গ্রামের আবু সুফিয়ানের ছেলে।

রোববার বিকেলে ওই কৃষক স্থানীয় মনপুরা গ্রামের উত্তর বিলে ইরি ধানের ফসলি জমিতে ঔষধ স্প্রে করতে গিয়ে অসুস্থ্য হয়ে পড়লে তাকে প্রথমে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে।

পরবর্তীতে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার তাকে ঢাকায় উন্নত চিকিৎসার জন্য প্রেরণ করলে পথিমধ্যে আজ সকালে তার মৃত্যু হয়েছে বলে পরিবারের লোকজন জানায়।

খবর পেয়ে সোমবার (৪ মার্চ) কচুয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তবে পরিবারের কোন অভিযোগ না থাকায় তাকে স্থানীয়ভাবে এলাকায় দাফন করা হয়েছে বলে জানা গেছে।

এলাকায় অভিযোগ রয়েছে, কচুয়ায় বেশ কিছুদিন যাবৎ সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করে কিছু অসাধু ব্যবসায়ী নিষিদ্ধ কীটনাশক কৃষকের কাছে সরবরাহ করে আসছে।

কচুয়ার প্রত্যন্ত এলাকায় কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে নিষিদ্ধ কীটনাশক সরবরাহের কারনে কৃষকের সাথে যেমন প্রতারনা হচ্ছে তেমন পরিবেশেরও ভারসাম্য নষ্ট হচ্ছে। তাই দ্রুত অভিযান পরিচালনা করে এসব লোভী অসাধু ব্যবসায়ীদের প্রতারণার ফাঁদ থেকে সাধারণ মানুষ মুক্তি পেতে নজদারী দেয়া জরুরী বলে মনে করছেন সচেতন মহল।

এ ব্যাপারে কচুয়া উপজেলা কৃষি কর্মকর্তা আহসান হাবীব চাঁদপুর টাইমসকে জানান,‘যে সকল অসাধু ব্যবসায়ী বালাইনাশক কোম্পানির প্রত্যয়নপত্র ছাড়া ও রেজিষ্ট্রেশন বিহীন কীটনাশক বিক্রি করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

প্রতিবেদক:জিসান আহমেদ নান্নু
৪ মার্চ,২০১৯