Home / চাঁদপুর / চাঁদপুরে তেল কোম্পানির ডিপো লাগোয়া অবৈধ স্থাপনা উচ্ছেদ
Eviction

চাঁদপুরে তেল কোম্পানির ডিপো লাগোয়া অবৈধ স্থাপনা উচ্ছেদ

চাঁদপুরে রাষ্ট্রীয় মালিকানাধীন পদ্মা-মেঘনা ও যমুনা তেল কোম্পানির ডিপো লাগোয়া অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। এসব ডিপোর তেলের ট্যাঙ্কির আশপাশে স্থাপনাগুলো ছিলো বেশ ঝুঁকিপূর্ণ।

শনিবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত একটানা এই অভিযানে শহরের ডাকাতিয়া নদীর কয়লাঘাট এলাকা ও নতুনবাজারে এই তিন ডিপোর লাগোয়া বেশকিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

চাঁদপুর পৌরসভা এবং পুলিশের সহযোগিতায় এই উচ্ছেদ অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। তবে আরো কিছু অবৈধ স্থাপনা সরিয়ে নিতে স্থানীয় ব্যবসায়ী ও বাসিন্দাদের আগামী এক সপ্তাহের নোটিশ দেওয়া হয়।

চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ জামানের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

তিনি বলেন, ‘তেলের মতো দাহ্য পদার্থের লাগোয়া এবং আশপাশে বস্তিঘর, গ্যাস সিলিন্ডারের দোকান ছিল বেশ ঝুঁকিপূর্ণ। তাই বিপদ এড়াতে এসব স্থাপনা উচ্ছেদ জরুরি হয়ে পড়েছে।’

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) এর অধীনস্থ চাঁদপুরের তিনটি অয়েল কোম্পানি ভুক্ত এলাকা অর্থাৎ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা। এ এলাকাগুলোর নিরাপত্তার স্বার্থে তেলের ডিপো সংলগ্ন এলাকায় দাহ্য বা কেমিক্যাল বা অগ্নিসংযোগ ঘটতে পারে এমন কোন স্থাপনা রাখা যাবেনা।

চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানানো হয়েছে, আমরা চাঁদপুরে ঢাকার নিমতলী বা চকবাজারের মতো কোন দুর্ঘটনা দেখতে চাইনা।

উচ্ছেদ অভিযানের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট নারায়ণ চন্দ্র পাল, পুলিশ-আনসার ব্যাটেলিয়ান সদস্যসহ সংশ্লিষ্ট তেল ডিপোর কর্মকর্তারা।

স্টাফ করেসপন্ডেট
৩ মার্চ,২০১৯