Home / শীর্ষ সংবাদ / হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা
Election upzella

হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা

চাঁদপুরের হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামি ১৩ জানুয়ারি চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

১ ডিসেম্বর রোববার নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা কমিটির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তফসিল প্রকাশ করা হয়। এর আগে ২০১৪ সালের ৩ ডিসেম্বর হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় এতে করে তিনটি পদেই আওয়ামী লীগ প্রার্থীরা বিজয়ী হন।

তফসিলে মনোয়নপত্র জমাদানের শেষ তারিখ ১২ ডিসেম্বর ২০১৯। প্রার্থীরা এরমধ্যে অনলাইনে অথবা সরাসরি রিটার্নিং অফিসার কিংবা সহকারী রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে পারবে।

মনোয়নপত্র যাচাই-বাছাই শেষে প্রর্থিতা চূড়ান্তের তারিখ ১৫ ডিসেম্বর রোববার, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ডিসেম্বর রোববার। নির্বাচনে ভোট গ্রহণের তারিখ ১৩ জানুয়ারি সোমবার।

নির্বাচন সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে জেলা ও উপজেলা নির্বাচন অফিস ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন বলে উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে। কে হচ্ছেন হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান তথা উপজেলার অভিভাবক তা নিয়ে চলছে ভোটারদের মাঝে চুলচেরা বিশ্লেষণ।

এ উপজেলায় ২০১৮ সালের হালনাগাদত তথ্য অনুযায়ী ৮২ হাজার ১শ’ ১০ জন ভোটার, কেন্দ্র ৩১টি, ইউনিয়ন ৬টি।

প্রসঙ্গত, হাইমচর উপজেলার সাথে শরিয়তপুর জেলার গোসাইরহাট ও বরিশালের মুলাদী থানার সীমানা নির্ধারণ নিয়ে জটিলতা দেখা দিলে তা সমাধানের জন্য হেমবাবু নামে জনৈক দক্ষ সার্ভেয়ার নিয়োগ করা হয়।

দক্ষতার সাথে তিনিই এ সীমানা সংক্রামত্ম জটিলতা নিরসন করতে সক্ষম হলে তার নামানুসারে এখানকার নাম করণ করা হয় হাইমচর। অপর একটি সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, বিক্রমপুর জনৈক হেম বাবু অত্র এলাকায় একটি ছোট জমিদারী পরগোনা ছিল তার নামানুসারে এ অঞ্চলটি পরিচিত।

পরবর্তীতে ১৯৮৪ সালে হাইমচর উপজেলা উন্নীত হয়।

আরো পড়ুন- চাঁদপুরের সর্বশেষ হালনাগাদে মোট ভোটার সংখ্যা প্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট, ১ ডিসেম্বর ২০১৯