Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / চাঁদপুর / ব্রিটিশ মেডিকেলের পুরস্কার পেলেন চাঁদপুরের কৃতি সন্তান ডাঃ কানিজ
Dr.Kaniz sultana

ব্রিটিশ মেডিকেলের পুরস্কার পেলেন চাঁদপুরের কৃতি সন্তান ডাঃ কানিজ

গবেষকদের কাছে অস্কার হিসেবে গণ্য ‘ব্রিটিশ মেডিকেল জার্নাল দক্ষিণ এশিয়া পুরস্কার-২০১৮’ অর্জন করেছেন চাঁদপুরের কৃতি সন্তান ডাঃ কানিজ সুলতানা কান্তা।

২০১৮ সালের ১ ডিসেম্বর ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত ৫ম ব্রিটিশ মেডিকেল জার্নাল (BMJ) পুরস্কার বিতরণ অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার নয়টি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশী ফাইনালিস্ট হিসেবে ডাঃ কানিজ সুলতানা কান্তা ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং এই পুরস্কার লাভ করেন।

ডাঃ কানিজ সুলতানা চাঁদপুর জেলা আয়কর আইনজীবী সমিতির সভাপতি ও আয়কর উপদেষ্টা অ্যাডঃ শাহ মোঃ আবদুল কুদ্দুছ সাহেবের একমাত্র কন্যা।

জানা গেছে, ৫ম ব্রিটিশ মেডিকেল জার্নাল (BMJ) প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়ার নয়টি দেশ থেকে ডাক্তাররা অংশ নেন। এ নয়টি দেশ হচ্ছে বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভুটান, মায়ানমার, মালদ্বীপ ও আফগানিস্তান।

এ নয়টি দেশের ১৫শ’র ও বেশি দক্ষ ডাক্তারকে এ প্রতিযোগিতার জন্যে মনোনয়ন দেয়া হয়। পরবর্তীতে এঁদের মধ্য থেকে বাছাইকৃত ৪শ’৩৬ জনকে নির্বাচন করা হয়। সর্বশেষ ৩০ জন ডাক্তারকে ১০ বিভাগে নির্বাচন করা হয়। এই ৩০ জন ডাক্তারকে গত ১ ডিসেম্বর ২০১৮ তারিখে ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত উক্ত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। প্রতিজনকে ১০ মিনিট করে তাদের প্রকল্পের উপর বিচারকদের সামনে উপস্থাপন করতে হয়। সে সময় দর্শকগণ বিভিন্ন প্রশ্ন করেন ওই ডাক্তারদের। পরবর্তীতে বিচারকদের রায়ে ১০ জন ডাক্তারকে বিজয়ী ঘোষণা করা হয়।

এই ১০ জনের মধ্যে চাঁদপুরের ডাঃ কানিজ সুলতানা কান্তা একজন, যিনি একমাত্র বাংলাদেশী ফাইনালিস্ট।

তিনি Non Communicable Disease initiative of the year বভাগে বিজয়ী হন। তাঁর উপস্থাপনার বিষয় ছিলো Ending Eclampsia (গর্ভকালীন খিঁচুনি)। তিনি বর্তমানে Ending Eclampsia প্রকল্পে USAID -এর তহবিলে Population Council-এ অ্যাসিস্টেন্ট প্রোগ্রাম অফিসার হিসেবে কর্মরত আছেন। তাদের এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে একলামশিয়ার কারণে মাতৃমৃত্যুর হার কমানো।

ডাঃ কানিজ সুলতানা কান্তা ২০০০ সালে চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০২ সালে চাঁদপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরবর্তীতে গণস্বাস্থ্য মেডিকেল কলেজ থেকে ২০০৮ সালে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। এরপর ২০১৪ সালে ‘পাবলিক হেল্থ’-এর উপর NIPSOM (জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান) থেকে মাস্টার্স সম্পন্ন করেন। ডাঃ কানিজ সুলতানা ভবিষ্যতে গবেষণার ওপর আরও অনেক কাজ করতে চান। তার উত্তরোত্তর সাফল্যের জন্যে তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন।

করেসপন্ডেট
০৮ জানুয়ারি,২০১৯

শেয়ার করুন

Leave a Reply