Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / চাঁদপুর / নতুন ভবনে চলছে চাঁদপুর রেলওয়ে বড় স্টেশনের কার্যক্রম
railwaystation

নতুন ভবনে চলছে চাঁদপুর রেলওয়ে বড় স্টেশনের কার্যক্রম

উন্নত পরিসরে নতুন ভবনে চলছে চাঁদপুর রেলওয়ে বড় স্টেশনের কার্যক্রম। গত ২২ ডিসেম্বর থেকে স্টেশনের নতুন ভবনে এ কার্যক্রম চালু করা হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, চাঁদপুর শহরের বড় স্টেশনে রেলওয়ের এ স্টেশনটির যেখানে আগে তিনটি কক্ষ বিশিষ্ট একটি পুরনো ভবনে কার্যক্রম চলতো, এখনো সেখান থেকে নতুন ফ্ল্যাটফর্ম এবং ভবনে কিছুটা উন্নত পরিসরে স্টেশনের কার্যক্রম চলছে।

ফ্ল্যাটফর্মের দু’দিকে যাত্রীদের বসার জন্য সাজানো রয়েছে স্টীলের চেয়ার।এছাড়া ৮ টি কক্ষ দিয়ে নির্মিত নতুন ভবনটির রয়েছে আলাদা আলাদা কর্মকর্তাদের রুম।

এরইমধ্যে,স্টেশন মাস্টার রুম ১ টি, সহকারী স্টেশন মাস্টার রুম ১ টি, বুকিং অফিস ২ টি, ওয়েটিং রুম ১ টি, সিগন্যাল অফিস ১ টি, দ্বিতীয় শ্রেণীর যাত্রীদের বিশ্রামাগার ১ টি, প্রথম শ্রেণীর যাত্রীদের বিশ্রামাগার ১টি, স্টেশন ক্লার্ক অফিস ১ টি। ভবনের দু’পাশে এসব কক্ষগুলো রয়েছে, তার মাঝপ্রান্ত দিয়ে পশ্চিশ পাশে রয়েছে যাত্রীদের জন্য টিকেট কাউন্টার এবং প্রবেশ ও বাহিরের জন্য প্রধান গেট। সবকিছু মিলিয়ে আগের তুলনায় চাঁদপুর রেলওয়ে বড় স্টেশনটি এখন অনেকটা উন্নত হয়ে পরিবেশ সৌন্দর্য হয়েছে।

তবে ঢাকা এবং চট্টগ্রামের মতো একটি গ্রেট ওয়াল রেলস্টেশন চাঁদপুরের এই ‘রেলওয়ে বড় স্টেশনটি’। এখানেও দেশের বিভিন্ন স্থান থেকে অনেক যাত্রী দের আগমন ঘটে।

এখান থেকে তারা ট্রেনে করে লাকসাম, কুমিল্লা, চট্টগ্রাম,ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ট্রেনে যাত্রা করেন। সে তুলনায় বর্তমানে চাঁদপুর রেলওয়ে বড় স্টেশনটির বিল্ডিং নির্মাণ করা হয়েছে সে হিসেবে এটি প্রয়োজনের তুলনায় অনেক কম কক্ষ। এ স্টেশনটি ঢাকা এবং চট্টগ্রামের সমান হলেও তার কার্যক্রমের জন্য ভনটা ততোটা উন্নতিকরন করা হয়নি।

চাঁদপুর রেলওয়ে স্টেশনের, স্টেশন মাষ্টার জাফর আলম ও হেড বুকিং আব্দুস সালাম জানান, বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষ রেলওয়ের উন্নত কাজ করার অংশ হিসেবে চাঁদপুরের বিভিন্ন রেল ষ্টেশনগুলো নতুন করে ফ্ল্যার্টফর্ম ও নতুন বিল্ডিং তৈরি করে। তারই অংশ হিসেবে চাঁদপুরের বিভিন্ন রেল স্টেশন গুলো উন্নতিকরন করা হয়। একই সাথে চাঁদপুর রেলওয়ে বড় স্টেশনের ও নতুন ভবনটি নির্মান করা হয়।

তারা জানান, প্রায় এক বছরেরও বেশি সময় ধরে এই ভবনটির নির্মাণকাজ চলে নির্মাণ কাজ শেষে গত ২২ ডিসেম্বর নতুন ভবনে তাদের কার্যক্রম চালু করা হয়।

প্রতিবেদক: কবির হোসেন মিজি
০৮ জানুয়ারি,২০১৯

শেয়ার করুন

Leave a Reply