Home / আন্তর্জাতিক / এবার ফেসবুক ফ্রি করে দিল ভারতের ইন্টারনেট
এবার ফেসবুক ফ্রি করে দিল ভারতের ইন্টারনেট

এবার ফেসবুক ফ্রি করে দিল ভারতের ইন্টারনেট

ভারতে সরকারি ও বেসরকারি সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট বিনামূল্যে ভিজিট করা সুযোগ দিয়েছিল মোবাইল অপারেটর রিলায়েন্স। এখন থেকে সারা ভারতে সব নেটওয়ার্ক থেকেই এই সেবা পাওয়ার সুযোগ করে দিলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ২৩ নভেম্বরে তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি স্টাটাসে এই তথ্য জানান।

জুকারবার্গ তার স্ট্যাটাসে লিখেন, ‘ভারতে রিলায়েন্স গ্রাহকরা বিনামূল্যে সরকারি ও বেসরকারি সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট (যেগুলোর শেষে ডট ওআরজি আছে) সারা ভারতের সব স্থান থেকে বিনামূল্যে ব্রাউজ করতে পারতো। এই তথ্য সেবাগুলোর মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, চাকরি এবং যোগাযোগ সম্পর্কিত সেবাগুলো একটি অ্যাপের মাধ্যমে ছয়টি প্রদেশে ব্যবহার করা যেতো। প্রদেশগুলো হলো মহারাষ্ট্র, তামিল নাড়ু, অন্ধ প্রদেশ, গুজরাট, কেরালা এবং টেলাঙ্গা।’

স্টাটাসে জুকারবার্গ আরও বলেন, ‘আমরা শুধু ভারতকে সংযোগের পথে আরেকটি পদক্ষেপ নিয়েছি। আজ থেকে ভারতের সবাই বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবে।’

১৩০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর মধ্যে শুধু ভারতে ব্যবহারকারী ১.৪ বিলিয়ন। ফেসবুকের একটি গুরুত্বপূর্ণ বাজার ভারত। ১বিলিয়নের বেশি মানুষ এখনও ভারতে ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত। ফেসবুক ভারতের মানুষকে ইন্টারনেট ব্যবহারের প্রতি আকৃষ্ট করতে বিনামূল্যে ইন্টারনেট সেবা দিবে।

তবে শুধু বেসিক ইন্টারনেট সেবা বা তথ্যমূলক ইন্টারনেট সেবা মানুষদের জন্য কতটা উপকারী হবে তা নিয়ে ইন্টারনেট বিশেষজ্ঞরা সমালোচনা করেছেন। ফেসবুক বিনামূল্য এবং মূল্য দিয়ে কেনা ইন্টারনেট সেবার মধ্যে বিভাজন করেছে বলে ইন্টারনেট অ্যাকটিভিটিস্টরা মন্তব্য করেছেন।
নিউজ ডেস্ক ।। আপডেট: ০২:৪০ এএম, ২৫ নভেম্বর ২০১৫, বুধবার
ডিএইচ