Home / তথ্য প্রযুক্তি / দেশে ফেসবুক চালু হওয়ার গুজব
দেশে ফেসবুক চালু হওয়ার গুজব

দেশে ফেসবুক চালু হওয়ার গুজব

বিশ্ববিদ্যালয় পড়ুয়া সাজ্জাদ হোসাইন পিন্টু নিজের কম্পিউটারে কোন প্রক্সি সার্ভার ছাড়াই সকাল থেকে ফেসবুক ব্যবহার করতে পারছেন। তিনি তার বন্ধুকে ফেসবুক খুলে দেয়া হয়েছে বলে জানালেনও।

যদিও তার বন্ধু নিজের ব্রাউজার থেকে ফেসবুক ব্যবহার করতে পারছিলেন না। ফের ফেসবুক খুলে দেয়া হয়েছে এমন গুজব গতকাল থেকেই শুরু হয়েছে।

কেউ কেউ বলছেন তারা গুগল ক্রোম কিংবা ফায়ারফক্স ব্রাউজার দিয়ে ফেসবুকে লগইন করতে পেরেছেন। কেউবা প্রক্সি সার্ভার কিংবা ভিপিএন ব্যবহার করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন, ‘খুলে দেয়া হয়েছে ফেসবুক’। কিন্তু আদতে এসবই গুজবের অংশ।

এ বিষয়ে কথা হয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির মিডিয়া ডিরেক্টর মি.সরওয়ার আলমের সঙ্গে। তিনি জানান, ‘এ ব্যাপারে আমরা কিছু জানি না। ফেসবুক ব্যবহার পুনরায় শুরু করার জন্যও আমাদের কাছে কোন নির্দেশনা নেই।’

এদিকে গতকাল সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, যতদিন পর্যন্ত দেশের একজন মানুষও নিরাপদ না, ততদিন ফেসবুক বন্ধ রাখা হবে। সরকার জননিরাপত্তার স্বার্থে এগুলো বন্ধ রাখার অধিকার রাখে। সরকার যতক্ষণ পর্যন্ত মনে করবে ততদিন পর্যন্ত ফেসবুক বন্ধ থাকবে।

গতকাল সংসদের ফেসবুক খুলে দেয়ার জন্য আলোচনা হয়। এরপর থেকে ফেসবুক চালু করা হয়েছে বলে গুজব ছড়াতে থাকে।

গত ১৮ নভেম্বর বুধবার দুপুরে রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে সরকার ফেসবুকসহ সব ধরণের সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয়। তবে অনেকেই বিকল্প উপায়ে ফেসবুক সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন বলে তথ্য পাওয়া যায়।

নিউজ ডেস্ক ।। আপডেট: ০২:৪০ এএম, ২৫ নভেম্বর ২০১৫, বুধবার
ডিএইচ