Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জে জগন্নাথ দেবের বর্ণাঢ্য শোভাযাত্রা
জগন্নাথ

হাজীগঞ্জে জগন্নাথ দেবের বর্ণাঢ্য শোভাযাত্রা

হাজীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়েছে। শ্রী শ্রী রাজালক্ষ্মী নারায়াণ জিউর আখড়ায় আয়োজনে রোববার (৭ জুলাই) বিকালে অনুষ্ঠিত রথযাত্রায় নারী, শিশু, যুবক, বৃদ্ধসহ সব বয়সি সহস্রাধীক সনাতন ধর্মালম্বী অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি আখড়া প্রাঙ্গন থেকে বের হয়ে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের হাজীগঞ্জ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

প্রতিবছরের মতো এবারও শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে শ্রী শ্রী রাজালক্ষ্মী নারায়াণ জিউর আখড়ার রিসিভার কমিটির সদস্য দীলিপ কুমার সাহার সভাপতিত্বে ও সত্য ব্রত ভদ্র মিঠুনের সার্বিক তত্ত্বাবধানে আখড়া প্রাঙ্গনে ধর্মীয় সংগীত, গীতাপাঠ ও ভক্তবৃন্দের প্রসাদ বিতরণের মধ্য দিয়ে রথযাত্রার সমাপ্ত হয়। এসময় জাতী, ধর্ম, বর্ণ নির্বিশেষে দেশ ও জাতীর সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

জানা গেছে, পূর্ণ লাভের আশায় শ্রী শ্রী রাজালক্ষ্মী নারায়াণ জিউর আখড়ায় প্রতিবছর অনুষ্ঠিত শ্রী শ্রী জগন্নাথ দেবের আগমনি রথযাত্রা ও উল্টো রথযাত্রার এই উৎসবে হাজীগঞ্জসহ জেলার বিভিন্ন উপজেলা ও প¦ার্শবর্তী জেলা থেকে শত শত সনাতন ধর্মালম্বীরা যোগ দিয়ে থাকেন। শতবছর ধরে যার ঐতিহ্য ও ধারাবাহিকতা অব্যাহৃত রয়েছে।

এ বিষয়ে শ্রী শ্রী রাজালক্ষ্মী নারায়াণ জিউর আখড়ার সাধারণ সম্পাদক সত্য ব্রত ভদ্র মিঠুন জানান, উৎসবমুখর পরিবেশে এ রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। শান্তিপূর্ণ ও সু-শৃঙ্খল পরিবেশে এ রথযাত্রা অনুষ্ঠিত হওয়ায় তিনি প্রশাসন, থানা, সাংবাদিক, সনাতন ধর্মালম্বী ও সর্বস্তরের জনসাধারণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রথযাত্রার অনুষ্ঠানে শ্রী শ্রী রাজা লক্ষ্মী নারায়ন জিউর আখড়ার রিসিভার কমিটির সদস্য সঞ্জয় কর্মকার, স্বপন কুমার পাল, প্রানকৃষ্ণ সাহা মনা, বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের পৌর কমিটির সভাপতি লিটন পাল, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের উপজেলার গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক প্রদীপ কুমার দাসসহ হিন্দু ধর্মালম্বী বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ৭ জুলাই ২০২৪