Home / চাঁদপুর / বিভিন্ন সামাজিক কর্মকান্ডে চাঁদপুর জেলা আওয়ামী লীগের দৃষ্টান্ত স্থাপন
সামাজিক

বিভিন্ন সামাজিক কর্মকান্ডে চাঁদপুর জেলা আওয়ামী লীগের দৃষ্টান্ত স্থাপন

দীর্ঘ কয়েক বছর ধরে দলীয় নেতাকর্মী ও গরীব অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে বিভিন্ন সামাজিক কর্মকান্ড করে চলেছেন চাঁদপুর জেলা আওয়ামীলীগ। আর এমন কর্মকান্ড অব্যাহত রয়েছেন সভাপতি নাছির উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলালের ঐকান্তিক প্রচেষ্টায়।

জানা গেছে দীর্ঘ কয়েক বছর ধরে বিধাবা ও স্বামী পরিত্যাক্তা নারীদের সেলাই মেশিন, প্রতিবন্ধীদের হুইল চেয়ার, ভূমিহীনদের ঘর নির্মান, অসহায় মানুষকে চিকিৎসাসেবা প্রদানসহ অসংখ্য মানবিক ও সামাজিক কর্মকান্ডের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন বাংলাদেশ আওয়ামীলীগ চাঁদপুর জেলা শাখার অভিবাবকগন।

দীর্ঘ কয়েক বছর ধরে মানুষের কল্যানে চাঁদপুর জেলা আওয়ামীলীগ যেসকল কর্মযজ্ঞ করেছে তার মধ্যে রয়েছে- মহামারী করোনা কালীন সময়ে প্রায় ১৫ হাজার অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ। করোনা থেকে সুরক্ষিত থাকতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্যকর্মী, দলীয় নেতাকর্মী ও মিডিয়া কর্মী সহ বিভিন্ন মানুষের মাঝে করোনা প্রতিরোধ সামগ্রী বিতরণ। করোনাকালীন সময়ে যেসব পরিবারের লোকজন খাবারের জন্য জেলা আওয়ামীলীগের চালুকৃত হটলাইন নাম্বারে কল করতেন, তাদের বাড়ি বাড়ি গিয়েও খাবার পৌছে দেয়া।

এছাড়া করোনার শুরু থেকে শেষ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের জন্য একটি স্বেচ্ছাসেবী টিম গঠন করে মৃত ব্যক্তিদের দাফন কাফনের ব্যবস্থাও করেছেন জেলা আওয়ামীলীগ।
শুধু তাই নয় এছাড়াও পর্যায়ক্রমে প্রতিবন্ধী, স্বামী পরিত্যাক্ততা, রিক্সা চালক ও ভূমিহীন ৯ টি পরিবারকে জেলা আওয়ামীলগীগের অর্থায়নে ঘর করে দেয়া হয়।

সামাজিক

পুরনো ছবি

এছাড়াও প্রায় ৫ শতাধিক প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। এবং প্রতিবন্ধীদের মাঝে এই হুইল চেয়ার বিতরন অব্যাহত রয়েছে।

একই সাথে রাস্তায় পড়ে থাকা বেওয়ারিশ অসহায় ব্যক্তিদের রাম্তা থেকে তুলে নিয়ে চিকিৎসাসেবা প্রদান। ঝড়, বৃষ্টি ভূমিকম্পসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বসতঘর ভেঙ্গে পড়া ক্ষতিগ্রস্ত প্রায় শতাধিক পরিবারের মাঝে টিন ও আর্থিক সহায়তা প্রদান করা হয়।

বিধবা স্বামী পরিত্যাক্ততা ও অস্বচ্ছল নারীদের জীবিকা নির্বাহের জন্য সর্বমোট ১২৭৬ টি সেলাই মেশিন প্রদান করা হয়।

শীত মৌসুমে চাঁদপুর জেলার বিভিন্নস্থানে অসহায় গরীব শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ। একই সাথে অসুস্থ অসহায় দলীয় নেতাকর্মীদেরকে চিকিৎসাসেবায় আর্থিক সহায়তা প্রদান করে আসছে।

এখানেই থেমে থাকেননি জেলা আওয়ামীলীগ। এর বাইরেও গরীব অসহায় ও এতিম শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে নিতে শিক্ষা উপকরন প্রদানসহ শিক্ষা সহায়তা করে আসছেন। প্রতিবছর রমজান মাসে ঈফতার সামগ্রী বিতরণ। পবিত্র ঈদুল আযহা ও ঈদুল ফিতর উপলক্ষে দলীয় নেতাকর্মী ও অসহায়দের মাঝে নতুন পোষাকসহ বিভিন্ন ঈদ সামগ্রী বিতরণ করে আসছেন চাঁদপুর জেলা আওয়ামী লীগ।

দীর্ঘ কয়েক বছর ধরে এভাবেই একের পর ধরে দলীয় নেতাকর্মীসহ গরীব অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে বিভিন্ন সামাজিক কর্মকান্ডের মাধ্যমে এগিয়ে চলেছে চাঁদপুর জেলা আওয়ামীলীগ। আর এমনি ভাবেই অসহায় মানুষের সেবা করে দলকে সু-সংগঠিত করে এগিয়ে নিতে চান ইলিশের বাড়ি চাঁদপুর জেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দরা।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ২২ জুন ২০২৪