Home / বিশেষ সংবাদ / আজ রাতে দেখা যাবে সুপারমুন
আজ রাতে দেখা যাবে সুপারমুন
ফাইল ছবি

আজ রাতে দেখা যাবে সুপারমুন

সুপার মুন বা অতিকায় চাঁদের দেখা মিলবে রোববার দিনগত রাতে। এ সময় চাঁদের রং হবে রক্তলাল। চাঁদ যখন তার স্বাভাবিক অক্ষ থেকে কিছুটা সরে এসে পৃথিবীর কাছাকাছি অবস্থান করে তখন আকাশে ‍সুপারমুন দেখা যায়। এ সময় চাঁদ স্বাভাবিকের চেয়ে বেশি উজ্জ্বল ও বড় দেখায়। তবে চাঁদের এ আকার খুব স্বল্প সময়ের জন্য স্থায়ী হয়।

চন্দ্রগ্রহণের সময় পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের উপর। পৃথিবীর বায়ূমন্ডল ভেদ করে সূর্য্যের যে কিরণ মহাশূন্যের দিকে যায়, সেই কিরণের কারণে চন্দ্রগ্রহণের সময় চাঁদ লাল, বাদামি বা কালো রং ধারণ করে। বিজ্ঞানীরা বলছেন, এবার চন্দ্রগ্রহণের সময় চাঁদের রং হতে পারে রক্তলাল।

এদিন চাঁদ পৃথিবী থেকে প্রায় ২,২৬,০০০ মাইল দূরে অবস্থান করবে, স্বাভাবিক আকারের চেয়ে ১৪ ভাগ বড় দেখা যাবে এবং স্বাভাবিকে তুলনায় ৩০ ভাগ বেশি আলোকিত হবে।

আকাশ পরিস্কার থাকলে উত্তর থেকে দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা, পশ্চিম এশিয়া ও প্রশান্ত মহাসাগরের পূর্ব প্রান্ত থেকে ‘রক্তাক্ত চাঁদের’ দেখা মিলবে। মার্কিন সময় রোববার রাত ৮টা ১১ থেকে শুরু হবে গ্রহণ। দুঘণ্টা পরে পূর্ণগ্রহণ, থাকবে মোটামুটি ১২ মিনিট।

এই রকম চন্দ্রগ্রহন দেখা গিয়েছিল ১৯১০, ১৯২৮, ১৯৪৬, ১৯৬৪ সালে এবং সর্বশেষ ১৯৮২ সালে। পরবর্তী সুপারমুন দেখতে বিশ্ব বাসীকে অপেক্ষা করতে হতে পারে ২০৩৩ সাল পর্যন্ত।

 
নাসা টিভিতে সরাসরি সুপারমান দেখতে ক্লিক করুন।

|| আপডেট: ০৮:৪১ অপরাহ্ন, ২৭ সেপ্টেম্বর ২০১৫, রোববার,চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫