Home / চাঁদপুর / ৪০ বছর শুধু নৌকাই বাইলাম, টাকার জন্য চোখের অপারেশন করতে পারি না
নৌকাই

৪০ বছর শুধু নৌকাই বাইলাম, টাকার জন্য চোখের অপারেশন করতে পারি না

যাত্রী পারাপারে ১৩০টি নৌকা নদীর দুই পাড়ে শুধু সিরিয়াল থাকতো। আর এখন মাত্র ১০টি নৌকা যাত্রী পারপার করে। মাঝিরা তাও আবার সবাই যাত্রী না থাকায় অন্য কাম (কাজ) করে। ৪০ বছর শুধু নৌকাই বাইলাম, টাকার জন্য চোখ অপারেশন করতে পারি না।

চাঁদপুর শহরের ১০নং চৌধুরী ঘাটের ডাকাতিয়া নদীতে যাত্রী পারাপার করেন পুরাণবাজার  শ্রিরামদী এলাকার মৃত. ওবায়েদ আলীর ছেলে রহমান মুন্সি (৬৫)। তিনি আবেগ আপ্লুত হয়ে এ কথাগুলো বলেন।

মাঝি রহমান মুন্সি বলেন, চাঁদপুর নতুনবাজার-পুরাণবাজার ব্রীজ হওয়ার পর চৌধুরীঘাটটি মানুষের যাতায়াত কমতে থাকে। আস্তে আস্তে আমাদের আয় রোজগারও কমতে থাকে। যাত্রী পারাপারে ব্রীজ হওয়া আগে ১৩০টি নৌকা নদীর দুই পাড়ে শুধু সিরিয়াল থাকতো। তখনও দৈনিক ৭-৮শ টাকা রুজি করতাম।  আজকে মাত্র ৬০ টাকা রুজি করছি।

চোখের কারনে অন্য কাম করতে পারি না। তবে পুরাণবাজার ডিগ্রি কলেজ যেদিন খোলা থাকে সেদিন শুধু ২ থেকে আড়াইশ টাকা কাম করি। ব্রীজ হওয়ায় আমগো রুজি কমে গেছে। আর এখন মাত্র ১০টি নৌকা যাত্রী পারপার করে। মাঝিরা তাও আবার সবাই যাত্রী না থাকায় অন্য কাম (কাজ) করে।

তিনি আরোও বলেন, ৪ সন্তান নিয়ে বিপাকে আছি। অনেক কষ্টে সংসার চলে। দুই দিন আগে ঢাকা ইসলামিয়া চক্ষু হাসপাতালে গেছিলাম। ডাক্তার চোখ দেখে বলে অপারেশন করতে ৫০ হাজার টাকা লাগবে। টাকার অভাবে অন্য চোখটাও অপারেশন করতে পারি নাই। কে দিবো আমগোরে এত টাকা। সমাজের বৃত্তবানরা এগিয়ে আসলে আমার চোখের অপারেশনটা করা যাবে। সুন্দর এ পৃথিবীটা দেখতে পাবো। আমি সকলের সহযোগিতা কামনা করছি।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক,১ সেপ্টেম্বর ২০২২