Home / চাঁদপুর / দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার ২৭ বছর পূর্তি উৎসব
চাঁদপুর সংবাদ

দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার ২৭ বছর পূর্তি উৎসব

দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার ২৭ বছর পূর্তি উৎসব উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৯ মার্চ দুপুর ৩ টায় চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোঃ আবদুর রহমানের সভাপতিত্বে এবং ভিভিয়েন ঘোষ ও শাখাওয়াত হোসেন মিন্টু যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজিলশ।

প্রধান বক্তা পুলিশ সুপার মিলন মাহমুদের পক্ষে তাঁর প্রতিনিধি এডিশনাল এসপি (সদর সার্কেল) আশিক মহীউদ্দিন, প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন দৈনিক চাঁদপুর সংবাদের উপদেষ্টামন্ডলীর সভাপতি ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল, বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁপদুর প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাড. ইকবাল বিন বাশার, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সাহিত্য একাডেমির মহাপরিচালক, দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সভাপতি শরীফ চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, প্রিয় চাঁদপুর পত্রিকার সম্পাদক ও প্রকাশক বোরহান উদ্দিন ডালিম, চাঁদপুর ফটোজার্নালিষ্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কে এম মাসুদ, জেলা মহিলা আওয়ামীলীগের আহ্বায়ক অধ্যাপিকা মাসুদা নূর খান।

এসময় আরো বক্তব্য রাখেন, দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার সহ সম্পাদক জাকির হোসেন বাদশা, কচুয়া অফিস প্রধান সন্তোষ চন্দ্র সেন, ফরিদগঞ্জ প্রতিনিধি ইয়াছিন পাটওয়ারী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, আমি সংবাদ পত্রিকাটি দেখেছি। পত্রিকার সংবাদ গুলো আমার চোখে এসেছে। আমার মনে হয়েছে যে তারা গ্রহণযোগ্য বক্তব্য রাখেন এবং সংবাদ পরিবেশন করেন। চাঁদপুর সংবাদ বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে আসছে। তবে এই বিষয়টি আমরা সবসময় আশা করি যে একটি বস্তুনিষ্ঠ সংবাদ করলে তবেই সে সকল স্থানীয় পত্রিকায় স্থানীয় সাধারণ জনগণ আস্থা রাখতে পারে। আস্থা রাখাটা কিন্তু অনেক বড় একটি বিষয়। আপনাদের একটু চিন্তা করা উচিত কতগুলো পত্রিকায় যে সত্য প্রকাশিত হয়। আর তার ওপর স্থানীয় জনগণ কতটুকু আস্থা রাখতে পারে। আপনাদেরকে সত্য প্রকাশ করতে হবে। সত্য কখনো চাপা থাকেনা। কোনটি সত্য আর কোনটা মিথ্যা এ বিষয়ে আমার মনে হয় সাংবাদিকদের আরও সচেতন হয়ে পত্রিকাতে লেখা উচিত। আমি কিন্তু প্রতিদিন সকালবেলা স্থানীয় পত্রিকা গুলোতে চোখ বুলাই এবং জাতীয় পত্রিকা গুলোতেও চোখ বুলাই। দুজন সাংবাদিকের লেখায় পার্থক্য থাকা উচিত। আর একটি বিষয় হল স্থানীয় পত্রিকার বানান ভুল হয় এবং হেডলাইনে ভুল হয় সে বিষয়গুলো পত্রিকা প্রকাশনার আগে খেয়াল করা উচিত। সাংবাদিকরা কিন্তু সমাজের যেকোনো কাজে মানুষের সামনে এগিয়ে আসতে পারে। অনেক ক্ষেত্রে সাংবাদিক এর মাধ্যমে আমরা সমাজের সমস্যা গুলো দেখতে পাই। সাংবাদিকরা পত্রিকার মাধ্যমে তুলে ধরেন। অনেক জায়গায় দেখা গেছে সরকারি খাল খনন হচ্ছে, মাটি কেটে নিয়ে যাচ্ছে, বালি উত্তোলন করছে এ বিষয়গুলো কিন্তু সাংবাদিকদের লেখনীর মাধ্যমে আমরা জানতে পারি এবং যথাযোগ্য ব্যবস্থা নিতে পারি। আমাদের সমাজের দিকে যদি একটু দেখতেন তাহলে দেখা যায় চারদিকে নতুন প্রজন্ম হতাশাগ্রস্ত। তারা একটু বাঁচতে চায়, আশা জাগাতে চায়। তারা চিন্তা করে যদি একটু পরিশ্রম করে সৎ ভাবে চলি তাহলে একটু ভালো থাকতে পারবো। তাদেরকে আশাহত করবেন না। তাদেরকে আশা জাগিয়ে রাখেন।

প্রধান আলোচকের বক্তব্যে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার উপদেষ্টামন্ডলীর সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল বলেন, দীর্ঘ ২৭ বছর পাড়ি দিয়ে দৈনিক চাঁদপুর সংবাদ সুনামের সহিত নিজ অবস্থান ধরে রেখেছে। চাঁদপুর সংবাদ পত্রিকা থেকে কাজ করে অনেক সাংবাদিক সাংবাদিকতায় প্রতিষ্ঠিত হয়ে অনেক ভালো অবস্থানে রয়েছেন। সংবাদ পরিবেশন করা হয় মানুষের ও সমাজের উপকারের জন্য। তিনি আরো বলেন, সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ দেশ ও জনগণের কল্যাণ বয়ে আনে। যে সংবাদ প্রকাশে জনগণের ও দেশের ক্ষতি হয় সেই সংবাদ প্রকাশ থেকে বিরত থাকতে হবে। চাঁদপুর সংবাদ পত্রিকা হাটি হাটি পা পা করে ২৭৫টি বছর পার করেছে। জনগণের মন জয় করতে পেরেছে বলেই আজ ২৭ বছর পূর্তি উৎসব পালন করছে। তিনি আরো বলেন, চাঁদপুর সংবাদ পত্রিকার সম্পাদক আবদুর রহমানকে আমি ভালোভাবেই চিনি। তিনি একজন শিক্ষক মানুষ, মানুষ গড়ার কারিগর। নিজে কষ্ট করে পত্রিকাটি বাঁচিয়ে রেখেছে। নিজের শ্রম ও মেধায় পত্রিকার সফলতা এসেছে। চাঁদপুরবাসি এই পত্রিকায় প্রকাশিত অনেক সংবাদ থেকে উপকৃত হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, চাঁদপুর সংবাদ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক মোহাম্মদ মিজানুর রহমানসহ পত্রিকার সকল পর্যায়ের সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলোয়াত করেন পত্রিকার যুগ্ম সম্পাদক মাওনালা সাইফুল্যাহ। অনুষ্ঠানে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দকে পত্রিকার পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা, সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

স্টাফ করেসপন্ডেট, ১৯ মার্চ ২০২২