Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / বিলজুড়ে নতুন রাস্তায় বদলে গেল দুই উপজেলার জনজীবন
নতুন রাস্তায়, রাস্তায়

বিলজুড়ে নতুন রাস্তায় বদলে গেল দুই উপজেলার জনজীবন

আজ থেকে ৫ বছর পূর্বেও যেসব মানুষ বিলে ধান চাষাবাদ ছাড়া চলাচলের চিন্তা করেনি, আজ সেই বিলে এক রাস্তায় বদলে গেল ফরিদগঞ্জ-হাজীগঞ্জ দুই উপজেলার জনজীবন।

বিলের গোয়াটের উপর প্রতিবছর ইউনিয়ন পষিদের কর্মসৃজন প্রকল্পের বরাদ্ধকৃত মাটি পড়ায় আস্তে আস্তে রাস্তায় পরিণত হয়। আর এতে করে পাশ্ববর্তী গ্রামের মানুষ রাস্তার দুই পাশে বসত বাড়ি উঠিয়ে যেন নতুন আবাসনস্থলে পরিনত করেছে।

সরেজমিনে দেখা যায়, ফরিদগঞ্জ উপজেলার ৩নং সুবিদপুর পূর্ব ইউনিয়নের ৭নং ওয়ার্ড উত্তর লক্ষীপুর গ্রামের উত্তর মাঠে বিলের মধ্যেদিয়ে নতুন একটি রাস্তা যেন বদলে যায় স্থানীয়দের জনজীবন।

চলতি অর্থ বছরের বরাদ্ধকৃত ইউনিয়ন পরিষদ থেকে ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পের বরাদ্ধ মাটি কাটা হয় উত্তর লক্ষীপুর তালদুনিয়া ইউসুফের মার্কেটের সামনে থেকে তৈলিসাইর ব্রিজ পর্যন্ত প্রায় দেড় কিলো রাস্তা। এর আগেও কর্মসৃজন প্রকল্পের বরাদ্ধে এই রাস্তায় মাটি ফেলা হলেও পানি বর্ষার সময়ে পানি কাছাকাছি উঠার ফলে এবার প্রায় ১৫ ফিট পাশ নিয়ে দুই ফুট উচ্চতা করা হয়।

আর এতে করে পুরোপুরি রাস্তাটি দৃশ্যমান হওয়ায় যেন অনাবিল বিলে নতুন পথের ঠিকানা খুজে পায় স্থানীয় বাসিন্ধরা।

এ বিষয়ে স্থানীয় কিরন, হান্নান মোল্লা, সেলিনা বেগম চাঁদপুর টাইমসকে বলেন,আমরা এ রাস্তা হওয়ার সম্ভাবনা দেখে প্রায় ৪/৫ বছর পূর্বে এখানে ঘর-বাড়ি গড়ে তুলেছি। স্থানীয় ইউপি সদস্য আব্দুল মমিন দুলালের প্রচেষ্টায় আমরা নতুন রাস্তা পেয়ে খুব খুশি। কারণ হাজীগঞ্জ সংযোগের সাথে গিয়ে রাস্তাটি শেষ হওয়ায় এখন দুই উপজেলার মানুষ চলাচলে সুবিধা হয়েছে।

স্থানীয় ৭নং ওয়ার্ড ইউপি সদস্য আব্দুল মমিন দুলাল বলেন, প্রথমে এ রাস্তায় বিশেষ বরাদ্ধের মাধ্যমে মাটি কাটা হয়েছে। পরবর্তীতে ইউনিয়ন পরিষদের কর্মসৃজন প্রকল্পের বরাদ্ধে বাকি কাজ সম্পন্ন করা হয়েছে। এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পরিদর্শন করে কাজের মানে প্রশংসা করেছেন।

৩নং সুবিদপুর পূর্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাও.শারাফতউল্ল্যা চাঁদপুর টাইমসকে জানান, আমার ইউনিয়নের একমাত্র বিল হিসাবে পরিচিত এই স্থানে প্রতিবছর কর্মসৃজন প্রকল্পের বরাদ্ধ দিয়ে হাজীগঞ্জ সীমানা পর্যন্ত নতুন রাস্তা গড়ে তোলা হয়েছে। বর্তমানে এই রাস্তা দিয়ে দ্ইু উপজেলার মানুষ সুবিধা ভোগ করছে।

প্রতিবেদক:জহিরুল ইসলাম জয়,২৫ ডিসেম্বর ২০২০