Home / চাঁদপুর / নির্বাচনী আমেজে ব্যানার-ফেস্টুনে সেজেছে ‘ইলিশের বাড়ি’
ইলিশের বাড়ি, মেঘনা

নির্বাচনী আমেজে ব্যানার-ফেস্টুনে সেজেছে ‘ইলিশের বাড়ি’

মেঘনা, ডাকাতিয়া, ধনাগোদা নদীর কোল জুড়ে ঘন সবুজ এক খণ্ড ভূমি। আকাশের চাঁদ জ্যোৎস্না হয়ে ঝরে পড়ে এ সবুজ ভূখণ্ডে। জাতীয় মাছ ইলিশের অন্যতম প্রজনন অঞ্চল এ জেলা। তাই নদীমাতৃক এ জেলাকে বলা হয় ‘ইলিশের বাড়ি’।

আসন্ন চাঁদপুর পৌরসভা নির্বাচনী আমেজে ব্যানার ফেস্টুনে সেজেছে ইলিশের বাড়ি চাঁদপুর শহর। নির্বাচনের চূড়ান্ত তারিখ ঘোষণার পর থেকেই নিজের ভোট চাইতে ভোটারদের দ্বার প্রান্তে ছুটে চলেছেন, বিভিন্ন দলের মেয়র প্রার্থী এবং বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীগন। ব্যানার, ফেস্টুন, এবং সংবাদপত্রে দোয়া প্রার্থীর মাধ্যমে শুরু হয় প্রার্থীদের প্রচার প্রচারনা। ধীরে ধীরে চাঁদপুরে বইতে শুরু করে নির্বাচনী আমেজ।

জানা যায়, এর পূর্বে চাঁদপুর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষনা করা হলেও,বিএনপি সমর্থিত প্রার্থী শফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন।গত ২৯ মার্চ এ নির্বাচন হওয়ার কথা ছিল। এর আগে ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।

আবারো পুনরায় আগামি ১০ অক্টোবর চাঁদপুর পৌরসভা নির্বাচনের তারিখ চুড়ান্ত করে নির্বাচন কমিশন। লেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে আগামি ১০ অক্টোবর শনিবার চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচন তারিখ ঘোষণা হওয়ার পর থেকেই নির্বাচনে অংশগ্রহনকারী মেয়র পদ প্রার্থী এবং বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীরা ভোট যুদ্ধে মাঠে নেমে পড়েন। শুরু হয় মনোনয়নপত্র সংগ্রহ এবং তা জমা দেয়ার কাজ। একই সাথে প্রার্থীতার মার্কা পেয়ে প্রচার প্রচারনায় ব্যস্ত হয়ে উঠেন প্রার্থীরা। বিভিন্ন পত্র পত্রিকা, এবং ফেসবুক পোস্টের মাধ্যমে প্রার্থী এবং প্রার্থীদের শুভাকাঙ্খীরা প্রচার প্রচারনা শুরু করেন।

ইতিমধ্যে চাঁদপুর পৌরসভার বিভিন্ন ওয়ার্ড, বিভিন্নস্থানের পাড়া মহল্লায় ঘুরে দেখা গেছে নির্বাচনে অংশগ্রহনকারী প্রার্থীদের ছোট- বড় পোস্টার, ব্যানার এবং ফেস্টুনে সেজেছে চাঁদপুর। পাশাপাশি নানা রঙ্গে ঢংয়ে গান বাজনার মাধ্যমে মাইকিং করে স্ব, স্ব, প্রার্থীর ভোট চাওয়া হচ্ছে।

চাঁদপুর পৌরসভাধীন, নতুন বাজার, পুরান বাজার, বাবুরহাট,ওয়্যারলেস, বাসস্ট্যান্ট, স্টেডিয়াম রোড, মিশন রোড, ছায়াবানী, কালীবাড়ি সহ প্রধান সড়কের পাশে সাটানো হয়েছে মেয়র প্রার্থী ও কাউন্সিলর প্রার্থীদের ব্যানার ফেস্টুন। এতে করে নির্বাচনী আমেজে ভিন্ন রূপে, ভিন্ন আঙ্গিকে সেজেছে চাঁদপুর পৌরসভা। প্রার্থী এবং ভোটারদের মাঝে বইছে নির্বাচনী উৎসব। প্রত্যেক প্রার্থীই জয়ের প্রত্যাশা নিয়ে নির্বাচনে অংশ গ্রহন করে এই উৎসবে মেতে উঠেছেন।

তবে আগামি ১০ অক্টোবর নির্বাচন শেষে জানা যাবে কার ভাগ্যে জয়ের মালা রয়েছে। কে হবেন চাঁদপুর পৌরসভার অভিভাবক এবং নিজ, নিজ ওয়ার্ডের কাউন্সিলর।

চাঁদপুর পৌরসভার ভোটার সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৮শ’৮৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৫৯ হাজার ২৭ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৫৮ হাজার ৮ শ ৫৯ জন । ১৫ টি ওয়ার্ডে ভোট কেন্দ্র রয়েছে ৫২টি। আর এসব ভোটারাই আগামি ১০ অক্টোবর ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে যার যার পছন্দের প্রার্থীকে নির্বাচনে জয়ী করবেন।

প্রতিবেদক:কবির হোসেন মিজি,২ অক্টোবর ২০২০