Home / চাঁদপুর / চাঁদপুরের কৃতি সন্তান আবু জাফর মোহাম্মদ সাদেকের ডক্টরেট ডিগ্রি অর্জন
abu-jafor-mohammod-sadek

চাঁদপুরের কৃতি সন্তান আবু জাফর মোহাম্মদ সাদেকের ডক্টরেট ডিগ্রি অর্জন

বাংলাদেশ রেলওয়ের সাবেক অবসরপ্রাপ্ত কর্মকর্তা মরহুম আব্দুল জব্বার পাটোয়ারী ও মিসেস নিলুফার বেগমের জেষ্ঠ্য পুত্র এবং চাঁদপুরের সর্বজন শ্রদ্ধেয় মরহুম আব্দুল করিম পাটোয়ারী সাহেবের ভাতিজা আবু জাফর মোহাম্মদ সাদেক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে চলতি শিক্ষাবর্ষে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

তাঁর গবেষণার অভিসন্ধর্ব হ’ল “বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলের হাওড় এলাকায় বসবাসকারী জনগোষ্ঠীর জীবনযাপন ও জীবিকাঃ বন্যা মোকাবেলায় স্থানীয় ও লোকজ জ্ঞানের প্রয়োগ”। ঢাকা বিশ্বাবিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) প্রফেসর ড. মুহম্মদ সামাদ এর তত্ত্বাবধানে তিনি গবেষণা কার্যক্রম পরিচালনা করেন।

এ গবেষণার ফলাফলে তিনি দেখিয়েছেন, প্রচলিত আর্থ-সামাজিক ও রাজনৈতিক ক্ষমতা কাঠামোকে ব্যবহার করে কিভাবে প্রভাবশালী ব্যক্তিবর্গ স্থানীয় প্রাকৃতিক সম্পদের উপর নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে এবং প্রাকৃতিক সম্পদের উপর নির্ভরশীল দরিদ্র জনগোষ্ঠী কিভাবে তাদের ন্যায্য জীবিকা অর্জনের অধিকার হতে বঞ্চিত হয়। স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নের জন্য তাদের ‘লোকজ জ্ঞান’ কে প্রাধান্য দেয়া তাঁর গবেষণার মূল প্রতিপাদ্য বিষয়।

এর আগে তিনি ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রি অর্জন করেন। আবু জাফর মোহাম্মদ সাদেক বর্তমানে একটি আন্তর্জাতিক সংস্থার অধীনে কক্সবাজার এ রোহিঙ্গা শরণার্থী বিষয়ক কার্যক্রমে কর্মরত আছেন। তার এই কৃতিত্ব অর্জনের জন্য তিনি সকল শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন ও সর্বস্তরের সকলের দোয়া কামনা করছেন।

প্রেস বিজ্ঞপ্তি
১৩ মে ২০১৯