Home / চাঁদপুর / চাঁদপুর মধুসূদন উবি’র অভাবনীয় সাফল্য : পাশের হার ৯০
modusodn ssc

চাঁদপুর মধুসূদন উবি’র অভাবনীয় সাফল্য : পাশের হার ৯০

চাঁদপুর শহরের অন্যতম শতবর্ষী বিদ্যাপিঠ পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়। প্রতিষ্ঠানটি শহরে হলেও অত্র এলাকার বেশীরভাগ ভালো শিক্ষার্থী এবং উচ্চবিত্ত পরিবার তাদের সন্তানদের শহরের নতুনবাজারের বিভিন্ন বিদ্যালয়ে ভর্তি করান।

ফলে নতুন নবজারের স্কুলগুলোতে সুযোগ না পাওয়া অপেক্ষাকৃত দূর্বল শিক্ষার্থীরাই পুরাণবাজারের বিভিন্ন বিদ্যালয়ে ভর্তি হয়ে থাকে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান যতো পরিচিতই হোক না কোনো লেখাপড়া মান এবং শিক্ষকদের আন্তরিকতাই ওই প্রতিষ্ঠানের জন্য ভালো ফলাফল বয়ে আনে।

সেটি আবারও প্রমানি করলো পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়। এবছর এসএসসি পরীক্ষায় বিদ্যালয়টি অভাবনীয় সাফল্য অর্জণ করেছে। যা তাদের অতিথের সকল রেকর্ডকে ভেঙ্গে ফেলা হয়েছে।

এ বছর ২০১৯ সনের এসএসসি পরীক্ষায় এই বিদ্যালয় অংশগ্রহণ করেছিল মোট ১শ’ ৮৭জন পরীক্ষার্থী। তাদের মধ্যে কৃতকার্য হয়েছে ১শ’৭০ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১০ জন। যেখানে আবার গোল্ডেন এ প্লাস পেয়েছে ২জন শিক্ষার্থী। জিপিএ-৫ প্রাপ্ত সকলই বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রী। জিপিএ ৫ প্রাপ্ত হলেন, তানিয়া আক্তার (গোল্ডেন), সজল কুমার বিশ্বাস (গোল্ডেন), ফাহমিদা ওমর আলী, মায়া আক্তার মিম, পারমিতা সাহা, সজীব হাওলাদার, রিয়াদ খান, ধ্রুব মল্লিক, কনক দাস, সুজয় দাস। সব মিলিয়ে এবছর বিদ্যালয়টির পাশের হার ৯০.৯১ ভাগ।

বিদ্যালয়ের ভালো ফলাফলে সন্তুষ্ট প্রধান শিক্ষক গণেশ চন্দ্র দাস বলেন, আমাদের এই ভালো ফলাফলের পেছনে শিক্ষক, অভিভাবক এবং শিক্ষার্থীদের অবদান সবচেয়ে বেশি। শিক্ষকরা প্রতিদিন রাতের বেলা শিক্ষার্থীদের বাসায় গিয়ে তাদের লেখা-পড়ার খোঁজ নিয়েছে। তাছাড়া আমি বিশেষভাবে কৃতজ্ঞতা জানাই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ও অভিভাবকদের। সকলের সমন্বিত প্রচেষ্টায় ভালো ফলাফল করা সম্ভব হয়েছে। এই ফলাফলের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে আমাদের প্রচেষ্টা সফল হবে।

প্রতিবেদক:আশিক বিন রহিম
৬ মে ২০১৯