Home / খেলাধুলা / শ্রীলঙ্কাকে ১৯৪ রানের টার্গেট দিল টাইগাররা
ban vs sri

শ্রীলঙ্কাকে ১৯৪ রানের টার্গেট দিল টাইগাররা

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বিকেল ৫টায়।

সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে ঝড়ো সূচনা এনে দেন বিধ্বংসী সৌম্য সরকার। অভিষিক্ত জাকির হোসেনের সঙ্গে ৪ ওভারে ৪৯ রানের উদ্বোধনী জুটি উপহার দেন তিনি। গুনাথিলাকার বলে জাকির (১০) বোল্ড হয়ে গেলে ভাঙে এই জুটি। সৌম্যর সঙ্গী হন মুশফিক। ৩০ বলে ৬ চার ১ ছক্কায় ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন সৌম্য। অবশ্য ৫১ রানেই জীবন মেন্ডিসের বলে বোল্ড হয়ে যান তিনি। এটাই টি-টোয়ন্টিতে সৌম্যর ক্যারিয়ার সেরা ইনিংস।

মুশফিকুর রহিম ও সৌম্য সরকারের অর্ধশতকে ভর করে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ১৯৩ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। এ ম্যাচে জিততে হলে শ্রীলঙ্কাকে ১৯৪ রান করতে হবে। টি-টোয়েন্টিতে এটাই বাংলাদেশের সর্বোচ্চ। আগের সেরা ছিল ২০১২ সালে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে করা ৫ উইকেটে ১৯০ রান।মুশফিকুর রহিম ৪৪ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন।

ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেন বাংলাদেশ দলের ওপেনার ব্যাটসম্যান সৌম্য সরকার। তিনি মাত্র ৩০ বলে অর্ধশতক পূরণ করেন। সৌম্য সরকার তার ইনিংসটি আর বড় করত পারেনি। দলীয় ১০০ রানে ব্যক্তিগত ৫১ রান করে মেন্ডিসের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন তিনি। এর এক বল পরই ডিকওয়ালার হাতে ক্যাচ দিয়ে মেন্ডিসের দ্বিতীয় শিকারে পরিণত হন অভিষিক্ত আরিফ হোসেন। এর আগে দলীয় ৪৯ রানে বাংলাদেশের প্রথম উইকেটের পতন হয়। দানুষ্কার বলে বোল্ড হন অভিষিক্ত জাকির হাসান। আউট হওয়ার আগে তিনি ৯ বলে ১০ রান সংগ্রহ করেন।

চতুর্থ উইকেট জুটিতে বাংলাদেশের রানকে দ্রুত এগিয়ে নেন মুশফিকুর রহিম এবং অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। সৌম্য সরকারের পর অর্ধশতক পূরণ করেন মুশফিকুর রহিম। তিনি ৩৭ বলে এ মাইলফলক স্পর্শ করেন। অর্ধশতকের দিকে এগিয়ে যাচ্ছিল মাহমুদুল্লাহ রিয়াদ। কিন্তু তিনি উদানার বলে ধনঞ্জয়ার হাতে হাতে ধরা পড়েন। আউট হওয়ার আগে তিনি ৩১ বলে ৪৩ রান সংগ্রহ করেন। তার আউটের পর দ্রুত ফিরে যান সাব্বির রহমান। শেষ পর্যন্ত মুশফিকুর রহিমের অপরাজিত ৬৬ রানের সুবাদে ১৯৩ রানের সংগ্রহ পায় টাইগাররা।

প্রথমবারের মতো দেশের হয়ে খেলছেন আফিফ হোসেন, জাকির হাসান, নাজমুল ইসলাম অপু ও আরিফুল হক।

বাংলাদেশ দল: সৌম্য সরকার, মাহমুদউল্লাহ (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাব্বির রহমান, সাইফউদ্দিন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, জাকির হোসেন, আফিফ হোসেন, নাজমুল হক অপু, আরিফুল হক।

নিউজ ডেস
: আপডেট, বাংলাদেশ সময় ০৭:২০ পি.এম, ১৫ ফেব্রুয়ারি২০১৮, বৃহস্পতিবার।
কে. এইচ