Home / জাতীয় / বিশ্বে বাংলাদেশ উন্নয়ন ও অগ্রগতির উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি
বাংলাদেশের
ফাইল ছবি

বিশ্বে বাংলাদেশ উন্নয়ন ও অগ্রগতির উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে বেলা ৩টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

বিশ্বে উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশকে উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে অভিহিত করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, দীর্ঘমেয়াদী উন্নয়ন যুদ্ধে জয়লাভ করতে কৃষি ও কৃষকের উন্নয়ন অপরিহার্য। সরকারের নিরলস প্রচেষ্টায় জলবায়ু পরিবর্তনজনিত বৈরিতা মোকাবিলা করে খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ বিরল দৃষ্টান্ত। বৃহস্পতিবার বিকেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ উন্নয়ন ও অগ্রগতির উজ্জ্বল দৃষ্টান্ত। মুক্তিয়ুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রেখে সরকার দেশের আর্থসামাজিক উন্নয়নে অবদান রেখে যাচ্ছে। রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ অনুসরণ করে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে

সমাবর্তন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সিকৃবির উপাচার্য প্রফেসর ড. গোলাম শাহি আলম। সমাবর্তন বক্তা ছিলেন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভিসি ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। সমাবর্তন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

রাষ্ট্রপতি বলেন, কৃষিখাতে আজ যে অভাবনীয় সাফল্য দৃশ্যমান, এর পেছনে নিরলসভাবে কাজ করে চলেছেন আমাদের কৃষিবিদগণ। নিরন্তর গবেষণার মাধ্যমে তারা পরিবেশ উপযোগী প্রযুক্তি উদ্ভাবনসহ সব পর্যায়ে তা দ্রুত হস্তান্তর ও বিস্তারেও ভূমিকা রাখছেন। কৃষিতে উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে হলে কৃষকপর্যায়ে কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। এছাড়া পচনশীল কৃষিপণ্যের সংরক্ষণ ও বহুমুখীকরণেও প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। কৃষি বিশ্ববিদ্যালয়গুলোকেই এ ব্যাপারে অগ্রণী ভূমিকা রাখতে হবে।(বিডি প্রতিদিন)

নিউজ ডেস
: আপডেট, বাংলাদেশ সময় ০৭:০৫ পি.এম, ১৫ ফেব্রুয়ারি২০১৮, বৃহস্পতিবার।
কে. এইচ