Home / চাঁদপুর / থমকে আছে চাঁদপুর শহরের রাজু চত্বর ও স্বাধীনতা চত্বর
Raju Toron

থমকে আছে চাঁদপুর শহরের রাজু চত্বর ও স্বাধীনতা চত্বর

বছর দু’এক এগে অনেক ঢাক-ঢোল পিটিয়ে শুরু হলেও অসম্পূর্ণ অবস্থায় মাঝ পথে থমকে পড়ে আছে চাঁদপুর শহরের চিত্রলেখা মোড়ের রাজু চত্বর ও ওয়্যারলেস মোড়ের স্বাধীনতা চত্বর

শহরের সৌন্দর্য বর্ধনে দু’বছর আগে চিত্রলেখা মোড় ও ওয়্যারলেস মোড়ে এ দুটি চত্বরের নির্মাণ কাজ ধরা হলেও নির্দিষ্ট বাজেট না হওয়া ও ঠিকাদারের হেয়ালিপনায় পূর্নাঙ্গ রূপ পায়নি।

শহরের চিত্রলেখা মোড়ে শহীদ রাজুর নামে নামকরন করে পৌরসভা কতর্ৃূপক্ষ সাড়ে ৩ লাখ টাকা বাজেটে এ চত্বরটির নির্মাণ কাজ শুরু করেন। তারপর ওয়্যারলেস এলাকার তিন রাস্তার মোড়ে প্রায় ২৬ থেকে ৩০ লাখ টাকা বাজেটে স্বাধীনতা চত্বরের নির্মাণ কাজ ধরা হয়। শুরু থেকে কয়েকমাস কিংবা বছর খানেক ধরে এ চত্বর দুটির নির্মান কাজ চললেও ঠিকাদারদের অবহেলায় তা বন্ধ হয়ে যায় ।
সরজমিনে দেখা গেছে ওয়্যারলেস মোড়ের স্বাধীনতা চত্বর এবং চিত্রলেখা মোড়ের রাজু চত্বর, এ দুটি চত্বরের নির্মান কাজই অন্তত ৭০ ভাগ হয়ে গেছে। আর ওই অবস্থাতেই প্রায় এক থেকে দেড় বছর ধরে চত্বর দুটি অসমাপ্ত হয়ে পড়ে আছে। খবর নিয়ে জানা যায়, চত্বর দুটির নির্মাণ কাজের ঠিকাদারগণ কাজে লোসকানের কথা চিন্তা করে কাজ ফেলে রেখে গেছেন।

এর বাইরে রাজু চত্বরের নির্মাণ কাজের জন্য যে বাজেট ধরা হয়েছে তা ওয়্যারলেস স্বাধীনতা চত্বরের বাজট অনুযায়ী তুলনামুলক ভাবে প্রায় ৮/৯ গুন কম। তাই নির্মাণ কাজ অসমাপ্ত করেই ঠিকাদার কাজ বন্ধ করে দিয়েছেন। সেই থেকে এভাবেই অনাদরে অবহেলায় থমকে আছে চত্বর দুটির নির্মাণ কাজ।
এ দুটি চত্বরের মধ্যে চিত্রলেখা মোড়ের রাজু চত্বরের নকশা করেছেন চাঁদপুর পৌরসভার নগর পরিকল্পনাবিদ সাজ্জাদ ইসলাম। আর ওয়্যারলেস মোড় স্বাধীনতা চত্বরের নকশাটি একেছেন অপু নামের এক চিত্রশিল্পী। দুটি চত্বরের নকশা এবং নির্মাণ কাজের দায়িত্বে দু’জন শিল্পী থাকলেও একই অজুহাতে চত্বর দুটির কাজ স্থগিত হয়ে আছে।

এ ব্যাপারে চাঁদপুর পৌরসভার নগর পরিকল্পনাবিদ সাজ্জাদ ইসলাম চাঁদপুর টাইমসকে জানান, ‘প্রায় বছর খানেক আগে চিত্রলেখা মোড়ের রাজু চত্বরের নির্মাণ কাজ ধরা হয়েছে সাড়ে ৩ লাখ টাকা বাজেটে। ঠিকাদার তার কাজ শুরু করার কয়েকমাস পর লোকসানের কথা চিন্তা করে কাজ ফেলে রেখে চলে গেছেন। চিত্রলেখা মোড়ের রাজু চত্বরটি আমার তত্বাবধানে রয়েছে। আর ওয়্যারলেস মোড়ের স্বাধীনতা চত্বরটি বাগাদী ইউপি চেয়ারম্যান বিল্লাল চেয়ারম্যানের মাধ্যমে অপু নামের এক চিত্রশিল্পী ডিজাইন করেছিলেন। সেটি তাঁর তত্বাবধানে কাজ চলছিলো। সেটিও একই কারণে নির্মান কাজ বন্ধ হয়ে যায়।’

তিনি আরো জানান, ‘চত্বর দুটি নির্মাণ কাজের ব্যাপারে পৌরসভার কোন গাফলতি নেই। এ দুটি কাজের বিষয়ে পৌরসভার আন্তরিকতার কোনো অভাব নেই। মেয়রকাজ করার বিষয়ে সবসময়ই তাগিদ দেন। তিনি বলেছেন আগে রাজু চত্বরটির কাজ শেষ করে পরে ওয়্যারলেস মোড়ের স্বাধীনতা চত্বরের কাজ ধরার জন্য। বর্তমানে রাজু চত্বরের কাজ চলমান রয়েছে। আশা করি আগামী দু’মাসের মধ্যে তা সমাপ্ত হবে।’

কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ১:০৩ পিএম, ৯ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার
ডিএইচ