Home / সারাদেশ / দেশে ১৫ লাখ স্কুল ব্যাংক হিসাব রয়েছে : এস কে সুর

দেশে ১৫ লাখ স্কুল ব্যাংক হিসাব রয়েছে : এস কে সুর

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর বলেন,‘দেশের বিভিন্ন ব্যাংকে ১৫ লাখ স্কুল শিক্ষার্থীর ব্যাংক হিসাব রয়েছে। এ খাতে প্রায় ১৫ শ’ কোটি টাকা জমা পড়েছে।

নারায়ণগঞ্জ বঙ্গবন্ধু সড়কের পাশে ক্লাব মিলনায়তনে অগ্রণী ব্যাংকের আয়োজনে স্কুল ব্যাংকিং কনফারেন্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

কেন্দ্রীয় ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এ স্কুল ব্যাংকিং চালু করার পর প্রকল্পটি আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। অন্যান্য দেশে এ পদ্ধতি এখন অনুকরণ করা হচ্ছে।

দেশের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য সঞ্চয়ের কোনো বিকল্প নেই এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘একজন নাগরিককে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করতে হলে স্কুল জীবন থেকেই তাকে সঞ্চয়ের প্রতি আগ্রহী করে তুলতে হবে। এজন্যে বাংলাদেশ ব্যাংক দেশের প্রতিটি ব্যাংককে স্কুল ব্যাংকিং ব্যবস্থা চালু করার জন্যে নির্দেশনা দিয়েছে।

বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে ব্যাংক ব্যবস্থাপনাকে আরো গতিশীল করার আহবান জানিয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর বলেন, ‘গ্রাহকদের মধ্যে সেবা প্রদানের মাধ্যমে ব্যাংক কর্মকর্তাদের আস্থা অর্জন করতে হবে। সততা এবং নিষ্ঠা দিয়ে আমাদের প্রমাণ করতে হবে নাগরিকদের আমানত আমরা সঠিকভাবে সংরক্ষণ করবো। ৮ম শ্রেণি থেকে বা তার ্ঊর্ধ্বে শিক্ষার্থীরা অভিভাবকদের সহযোগিতা ছাড়া নিজ ক্ষমতা বলে যেন ব্যাংক হিসেব খুলতে পারে তার পরিকল্পনা গ্র্রহণ করা হয়েছে। যা বিশ্বের অন্যান্য দেশেও আছে। এতে করে তাদের মধ্যে আর্থিক কনফিডেন্স বাড়বে।’

অগ্রণী ব্যাংকের মহাব্যস্থাপক আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন একই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ শামস-উল ইসলাম, জ্যোতি বিকাশ চাকমা।

জেলার বিভিন্ন স্কুলের প্রায় এক হাজার শিক্ষার্থী এ অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এর আগে স্কুল ব্যাংকিংকে জনপ্রিয় করে তোলার জন্য একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১১:৫৮ পিএম, ২৯ জানুয়ারি ২০১৮, সোমবার
ডিএইচ