Home / চাঁদপুর / চাঁদপুরের কৃতি সন্তান দিলদারের সফলতার গল্প ও দুর্লভ ছবি
Dildar picture

চাঁদপুরের কৃতি সন্তান দিলদারের সফলতার গল্প ও দুর্লভ ছবি

বাংলা চলচ্চিত্রে সবচেয়ে বেশি হাসির খোরাক যোগানো মানুষটির নাম দিলদার। ১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০০৩ সালের ১৩ জুলাই মারা যান অসম্ভব জনপ্রিয় এই মানুষটি।

মৃত্যুর একই বছরে অভিনয় জীবনে সবচেয়ে বড় প্রাপ্তি জাতী চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। বাংলা চলচ্চিত্রে অন্যতম কৌতুক অভিনেতা দিলদার। কৌতুক অভিনেতা হিসেবেই তার পরিচিতি ছিল।

দিলদারের শিক্ষাগত যোগ্যতা এসএসসি, চলচ্চিত্র জগতে প্রবেশ করেন ১৯৭২ সালে। তাঁর মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ‘কেন এমন হয়’। এই ছবির মাধ্যমেই অভিনয়ে অভিষেক।

২০০৩ সালে সেরা কৌতুক অভিনেতা হিসেবে ‘তুমি শুধু আমার’ চলচ্চিত্রের জন্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। আব্দুল্লাহ’ নামে একটি ছবি নির্মাণ করা হয় যার নায়ক ছিলেন দিলদার।
ধীরে ধীরে অপ্রতিদ্ব›দ্বী কৌতুক অভিনেতার আসন দখল করে নেন তিনি। দিলদারের জনপ্রিয়তা এতটাই তুঙ্গে ছিল যে, তাকে নায়ক করেই নির্মাণ করা হয়েছিল ‘আব্দুল্লাহ’ নামে একটি চলচ্চিত্র।

তার অভিনিত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে ‘বেদের মেয়ে জোসনা’ ‘বিক্ষোভ’, ‘অন্তরে অন্তরে’, ‘কন্যাদান’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘সুন্দর আলী জীবন সংসার’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রæ’, ‘শান্ত কেন মাস্তান’ ইত্যাদি উল্লেখযোগ্য।

বার্তা কক্ষ
: আপডেট, বাংলাদেশ সময় ১:১০ এএম, ১৩ ডিসেম্বর ২০১৭, বুধবার
ডিএইচ