Home / চাঁদপুর / চাঁদপুরে ৭ উপজেলায় ১৭ লাখ ভোটারের জন্যে প্রস্তুত ৬৪৮ কেন্দ্র
Election upzella

চাঁদপুরে ৭ উপজেলায় ১৭ লাখ ভোটারের জন্যে প্রস্তুত ৬৪৮ কেন্দ্র

চাঁদপুর জেলার হাইমচর ব্যতীত ৭ উপজেলায় ‘৫ম উপজেলা পরিষদ নির্বাচন ’ রোববার ২৪ মার্চ ২০১৯ সকাল ৮ টায় শুরু হচ্ছে। যা বিরতিহীনভাবে বিকেল ৪ টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

এ ৭ উপজেলায় ৫ম উপজেলা পরিষদ নির্বাচনে ৬’শ ৪৮ কেন্দ্রে ১৭ লাখ ২৭ হাজার ৩ শ’ ৩৪ জন ভোটার রোববার ভোটাধিকার প্রয়োগ করবেন। হাল নাগাদ ভোটার পরিসংখ্যান অনুযায়ী চাঁদপুর জেলা নির্বাচন কমিশন সোমবার (১২ মার্চ ) চাঁদপুর টাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাপ্ততথ্য মতে, জাতীয় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মতে,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান রিটানিং অফিসারের দায়িত্ব পালন করবেন। উপজেলা নির্বাহী অফিসারগণ সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

এছাড়াও জেলার ব্যাংক কর্মকর্তা , শিক্ষা অফিসার , স্কুল, কলেজ, মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারের দায়িত্ব পালন করবেন। প্রতি কেন্দ্রে ১ জন প্রিজাইডিং, প্রতি কক্ষে ১ জন সহকারী প্রিজাইডিং ও ২ জন করে পোলিং অফিসার ভোট গ্রহণের কাজে নিয়োজিত থাকবেন। নির্বাচন কমিশন ‘৫ম উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিটি পদে ৩৯ টি প্রতীক বরাদ্দ করেছেন।

ফলে চাঁদপুরের ৭ উপজেলায় ৬ শ ৪৮ টি কেন্দ্র ,৪ হাজার ৮৭ টি কক্ষ বা বুথ থাকবে। পুলিশ বিভাগের প্রতি কেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ও আনসার বিডিপি সদস্যগণ কেন্দ্র নিরাপত্তার দায়িত্ব পালন করবেন।

৫ম এ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় পর্যায়ে চাঁদপুর জেলার ৭টি উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ১৩, ভাইস চেয়ারম্যান পদে ২০ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪ জন মোট ৫৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রাপ্ত তথ্য মতে , চাঁদপুর সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৩, ভাইস চেয়ারম্যান পদে ২ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন। ফরিদগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে ৩, ভাইস চেয়ারম্যান পদে ৭ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন।

মতলব উত্তর উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচিত, ভাইস চেয়ারম্যান পদে ৪ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন। মতলব দক্ষিণ উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচিত, ভাইস চেয়ারম্যান পদে ৪ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত।

কচুয়া উপজেলায় চেয়ারম্যান পদে ৪, ভাইস চেয়ারম্যান পদে ২ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন। হাজীগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচিত, ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন। শাহরাস্তি উপজেলায় চেয়ারম্যান পদে ৩, ভাইস চেয়ারম্যান পদে ৫ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন। এতে এখন ৫৭ জন প্রার্থী প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ।

চাঁদপুর সদর
চাঁদপুর সদর উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ দলীয় প্রার্থী নুরুল ইসলাম নাজিম দেওয়ান নৌকা, জাতীয় পার্টির দলীয় প্রার্থী মো. মহসিন খান লাঙ্গল ও স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান কালু ভূঁইয়া আনারস প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভাইস চেয়ারম্যান পদে আইয়ুব আলী বেপারী বই ও জাকের পার্টির দলীয় পার্টি নুরুল ইসলাম গোলাপ ফুল, মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিপ্রা দাস পদ্মফুল ও আবিদা সুলতানা প্রজাপতি প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ।

সদরে ১ টি পৌরসভা ও ১৪ টি ইউনিয়নে ১’শ ২৭টি ভোট কেন্দ্র ও ৭ শ ৭ ১টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ৩ লাখ ৪৯ হাজার ২শ ২৫ জন। পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৮০ হাজার ১৭ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ২শ ৩৩ জন। ফলে ১’শ ২৭ জন প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ৭ শ ৭১ জন ও ১ হাজার ৫শ ২৪ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

ফরিদগঞ্জ উপজেলা
ফরিদগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী অ্যাড.জাহিদুল ইসলাম রোমান নৌকা,বাংলাদেশ পিপলস পার্টির প্রার্থী আব্দুল গণি প্রতীক আম ও স্বতন্ত্র প্রার্থী মো. তোফায়েল আহমেদ ভূঁইয়া আনারস প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভাইস চেয়ারম্যান পদে মো.আবু সুফিয়ান চশমা, মো. এনামুল হক পাটওয়ারী টিউবওয়েল, মো.ওয়াহিদুর রহমান খান টিয়া পাখি, মো. কামরুজ্জামান পাটওয়ারী তালা, মো. জাকির হোসেন মাইক, মো.তছলিম আহমেদ বই ও মো.পাবেল হোসেন পাটওয়ারী উড়োজাহাজ প্রতিদ্বন্দ্বিতা করছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মাসুদা বেগম ক্যামেরা, সেলিনা আক্তার প্রজাপতি, রেবেকা সুলতানা কলস , রেহানা বেগম ফুটবল, রীনা নাছরিন হাঁস ও হালিমা বেগম পদ্ম ফুল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপজেলায় ১টি পৌরসভা ও ১৫ টি ইউনিয়নে ১’শ ১৮টি ভোট কেন্দ্র ও ৭’শ ৯৫ টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ৩ লাখ ৯ হাজার ৭’শ ৭৬ জন। পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ৮’শ ৮ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৯’শ ৬৮ জন। ফলে ১’শ ১৮ জন প্রিজাইডিং ,সহকারী প্রিজাইডিং ৭ শ ৯৫ জন ও ১ হাজার ২’শ ২৮ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

মতলব উত্তর উপজেলা
মতলব উত্তর উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে আলাউদ্দিন চশমা, মোতাহার হোসেন খান উড়োজাহাজ, মো.জামাল হোসেন টিউবওয়েল ও সেলিম মিয়া তালা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে তাসলিমা সুলতানা কলস, নিলুফা আক্তার পদ্মফুল, পারভীন কবির হাঁস ও শহীনা আক্তার ফুটবল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপজেলায় ১ টি পৌরসভা ও ১২ টি ইউনিয়নে ৯৭ টি ভোট কেন্দ্র ও ৫শ ৩৫ টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ২ লাখ ৩২ হাজার ৯৮ জন। পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ১৭ হাজার ২৫ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ১৫ হাজার ৭৩ জন। ফলে ৯৭ জন প্রিজাইডিং , সহকারী প্রিজাইডিং ৫ শ ৩৫ জন ও ১ হাজার ৭০ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

মতলব দক্ষিণ উপজেলা

মতলব দক্ষিণ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে মো. ফারুক পাটওয়ারী চশমা, মো.বাদল ফরাজী উড়োজাহাজ, মো.মুবিন সুজন তালা ও মো.মোস্তফা কামাল রনি বই প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপজেলায় ১ টি পৌরসভা ও ৬টি ইউনিয়নে ৫৭ টি ভোট কেন্দ্র ও ৩শ’ ৭৮ টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ১ লাখ ৬১ হাজার ২শ’ ৪৮ জন। পুরুষ ভোটারের সংখ্যা ৮ ১ হাজার ৫শ ৯৩ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৭৯ হাজার ৬ শ’ ৫৫ জন। ফলে ৫৭ জন প্রিজাইডিং ,সহকারী প্রিজাইডিং ১শ ১৪ জন ও ৭শ ৫৬ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

কচুয়া উপজেলা
কচুয়া উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ দলীয় প্রার্থী মো. শহজাহান শিশির নৌকা, স্বতন্ত্র প্রার্থী মো.ফয়েজ আনারস, জিয়াউর রহমান কাপ পিরিচ ও সৈয়দ মো. মমিন দোয়াত কলম, ভাইস চেয়ারম্যান পদে মো. শাহজাহান উড়োজাহাজ ও মো. মাহবুব অলম তালা, মহিলা ভাইস চেয়ারম্যান পদে আমেনা আক্তার কলস, সালমা সহিদ বৈদ্যুতিক পাখা, শ্যামলী বেগম প্রজাপতি ও সুলতানা খানম ফুটবল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপজেলায় ১ টি পৌরসভা ও ১২টি ইউনিয়নে ১’শ ৮টি ভোট কেন্দ্র ও ৬ শ ২৯টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ২ লাখ ৬৫ হাজার ৪ শ ৬৬ জন। পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৩৩ হাজার ৭’শ ৯২ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৬’শ ৭৪ জন। ফলে ১’শ ৮ জন প্রিজাইডিং ,সহকারী প্রিজাইডিং ৬ শ ২৯ জন ও ১ হাজার ৫৮ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

হাজীগঞ্জ উপজেলা
হাজীগঞ্জ উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে খাদিজা বকাউল বৈদ্যুতিক পাখা, মির্জা শিউলী পারভীন পদ্ম ফুল, পারভীন ইসলাম কলস, মুক্তা আক্তার প্রজাপতি ও শিউলী আক্তার ফুটবল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপজেলায় ১ টি পৌরসভা ও ১২ টি ইউনিয়নে ৮৩ টি ভোট কেন্দ্র ৫ শ’৩০ টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ২ লাখ ৩৯ হাজার ৬’শ ৯১ জন। পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ২১ হাজার ৬ শ ৮৯ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ১৮ হাজার ২ জন। ফলে ৮৩ জন প্রিজাইডিং ,সহকারী প্রিজাইডিং ৫ শ’ ৩০ জন ও ১ হাজার ৬০ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

শাহরাস্তি উপজেলা

শাহরাস্তি উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগ দলীয় প্রার্থী ফরিদ উল্যা নৌকা, ইসলামিক ফ্রন্ট বাংলদেশের দলীয় প্রার্থী ইমদাদুল হক পাটওয়ারী চেয়ার ও স্বতন্ত্র প্রার্থী মকবুল হোসেনের আনারস, ভাইস চেয়ারম্যান পদে তোফায়েল আহমেদ ইরান উড়োজাহাজ, মো. আনোয়ার হোসেন তালা, মো. ইব্রাহিম খলিল প্রতীক মাইক, মো.ওমর ফারুম টিউবওয়েল ও সাইফুল ইসলাম চশমা, মহিলা ভাইস চেয়ারম্যান পদে কামরুন্নাহার হাঁস, মোছেনা আক্তার ফুটবল, শাহনাজ আক্তার কলস ও হাছিনা আক্তার প্রজাপতি প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ।

এ উপজেলায় ১ টি পৌরসভা ও ১১ টি ইউনিয়নে ৫৮ টি ভোট কেন্দ্র ৪ শ’ ১৫ টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ১ লাখ ৬৮ হাজার ৮’শ ৫ জন। পুরুষ ভোটারের সংখ্যা ৮৩ হাজার ৫ শ ৬১ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৮৫ হাজার ২ শ’ ৪৪ জন। ফলে ৫৮ জন প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ৪শ’ ১৫ জন ও ৮ শ ৩০ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন চাঁদপুর টাইমসকে জানান,এরইমধ্যে চাঁদপুরের উপজেলা পরিষদ নির্বাচনে প্রিজাইডিং-সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারগণের প্রশিক্ষণ শুরু হয়েছে। সোমবার (১১ মার্চ) কচুয়া উপজেলায় প্রথম প্রশিক্ষণ ,মঙ্গলবার ১২ মার্চ শাহরাস্তি ও বুধবার ১৩ মার্চ হাজীগঞ্জে সম্পন্ন হয়।

১৫ ও ১৬ মার্চ চাঁদপুর সদরে ,১৮ মার্চ মতলব উত্তর এবং ১৯ মার্চ মতলব দক্ষিণ উপজেলার প্রিজাইডিং-সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারগণের প্রশিক্ষণ শুরু হবে।

প্রতিবেদক : আবদুল গনি
১৩ মার্চ , ২০১৯

ইন্টারনেট কানেকশন নেই