Home / সারাদেশ / প্রতি ১০ হাজারে ১৭ শিশু অটিস্টিক
autatic
প্রতীকী ছবি

প্রতি ১০ হাজারে ১৭ শিশু অটিস্টিক

বাংলাদেশে ১৬ থেকে ৩০ মাস বয়সী শিশুদের মধ্যে প্রতি ১০ হাজারে ১৭ জন অটিস্টিক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজম কর্তৃক দেশব্যাপী পরিচালিত জরিপে এ তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (১২ জুলাই ) বিএসএমএমইউর ‘এ’ ব্লক অডিটরিয়ামে ইপনার আয়োজনে এক অনুষ্ঠানে জরিপের ফল প্রকাশ করা হয়। অনুষ্ঠানে জরিপে প্রাপ্ত ফল উপস্থাপন করেন ইপনার পরিচালক অধ্যাপক ডা. শাহীন আখতার। জরিপ নিয়ে প্রারম্ভিক প্রবন্ধ উপস্থাপন করেন ইপনার ডা. জান্নাত আরা শেফা।

এতে জানানো হয়, ২০১৭ সালের মে থেকে নভেম্বর পর্যন্ত সারাদেশের আটটি বিভাগের ৩০টি জেলার ৮৫টি এলাকা চিহ্নিত করে জরিপ কার্যক্রম পরিচালনা করা হয়। ১৬ থেকে ৩০ মাস বয়সী মোট ৩৮ হাজার ৪৪০ জন শিশুর ওপর পরিচালিত এই জরিপে স্ক্রিনিং টুল হিসেবে প্রথমে ‘রেড ফ্লাগ’ পরে ‘এম-চ্যাট’ এবং সব শেষে ‘ডিএসএম-ফাইভ’ ব্যবহার করা হয়।

প্রতি ১০ হাজারে ১৭ জন শিশুর মধ্যে অটিজম পাওয়া যায়। এদের মধ্যে পল্লী এলাকায় প্রতি ১০ হাজারে ১৪ জন, শহর এলাকায় প্রতি ১০ হাজারে ২৫ জন আক্রান্ত পাওয়া যায়। জরিপে প্রাপ্ত ফলাফলে আক্রান্ত মেয়ে শিশুর চাইতে ছেলে শিশুর সংখ্যা প্রায় আড়াই গুণ বেশি দেখা যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা.কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এ ডিসেমিনেশন প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, আইসিডিডিআরবির উপনির্বাহী পরিচালক সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং সূচনা ফাউন্ডেশনের ভাইস চেয়ারপার্সন ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ডা.প্রাণ গোপাল দত্ত। অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা.এম ইকবাল আর্সলান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপ-উপাচার্য অধ্যাপক ডা.মো.শহীদুল্লাহ শিকদার, উপ-উপাচার্য অধ্যাপক ডা.মো.শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান প্রমুখ।

প্রসঙ্গত, ইপনা তার প্রতিষ্ঠালগ্ন থেকে অটিজম ও অন্যান্য স্নায়ুবিকাশজনিত সমস্যা সংক্রান্ত বিষয়ে প্রয়োজনীয় সেবা ও পরামর্শ দেয়ার পাশাপাশি উচ্চতর গবেষণা ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করে আসছে।

বার্তা কক্ষ
আপডেট, বাংলাদেশ সময় ১২:১০ পিএম, ১৩ জুলাই ২০১৮,শুক্রবার
এজি

Leave a Reply