Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ৭ মাসে ফরিদগঞ্জে ৪১টি অগ্নিকাণ্ড
অগ্নিকাণ্ড

৭ মাসে ফরিদগঞ্জে ৪১টি অগ্নিকাণ্ড

ফরিদগঞ্জে ২০২২ সালের ৭ মাসে মোট ৪১টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। এ বছর অগ্নিকাণ্ডে প্রাণহানীর মতো ঘটনাও ঘটেছে।

২০২২ সালের ২৪ এপ্রিল থেকে ফরিদগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের কার্যক্রম শুরু হয়। এতোটুকু স্বস্থি নিয়ে ফরিদগঞ্জবাসী দিনযাপন করছে যে, এখন থেকে দ্রুতই সেবা পাওয়া যাবে। ফায়ার সার্ভিসের প্রথম সাত মাসের পরিসংখ্যান ভালোই। অন্তত বিগত বছর গুলোর তুলনায় এখানে অগ্নিকান্ডে ক্ষয় ক্ষতির পরিমান কম হয়েছে। ফরিদগঞ্জ উপজেলাবাসী ফায়ার সার্ভিসের সুফল ভোগ করছে।
অগ্নিকাণ্ডে ক্ষয়-ক্ষতির পরিমান কমে আসলেও ঘটনা কিন্তু আশঙ্কাজনকহারে বেড়েই চলেছে। ফলে জীবনহানি, অগ্নিদগ্ধ হয়ে বেঁচে থাকা ও ক্ষয়ক্ষতির পরিমাণও বাড়ছে আশঙ্কাজনকভাবে। গত বছরের সব অগ্নি দুর্ঘটনার মধ্যে সবচেয়ে বেশি হয়েছে বিদ্যুতের শর্ট সার্কিট থেকে। এরপরই বেশি অগ্নিকান্ডের ঘটনা ঘটে গ্যাসের চুলা থেকে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিসংখ্যান অনুযায়ী, গত ৭ মাসে ফরিদগঞ্জে ৪১টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এর মধ্যে ফায়ার সার্ভিসকে কাজ করতে হয়নি ১৬টি অগ্নিকান্ডের। অগ্নিকান্ডে নিহত বা আহত হওয়ার ঘটনা ঘটেনি। তবে ক্ষতির পরিমাণ ৫ লাখ ৩০ হাজার টাকা। ফায়ার সার্ভিসের ভূমিকার কারণে ১১ লাখ ৯০ হাজার টাকার ক্ষতির হাত থেকে রক্ষা পায় বা উদ্ধার করতে সক্ষম হয় ফায়ার সার্ভিস কর্মীরা। ২৫টি অগ্নিকান্ডের মধ্যে ১৭টি বৈদ্যুতিক গোলযোগ, ৪টি চুলা কেন্দ্রিক, সিলিন্ডার বিস্ফোরণ ১টি ও অন্যান্য কারণে ৩টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আবাসিক ভবনে আগুনের ঘটনা ঘটেছে ১৬টি, রান্না ঘরে সংঘটিত হয়েছে ৪টি, দোকানে ১টি, গ্যাস সিলিন্ডারে ১টি, গোশালা এবং খড়ের গাদায় ৩টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মকর্তা বলছেন, ‘অগ্নিকাণ্ড কখন ঘটবে সে বিষয়টি অনুমান করার উপায় নেই। তবে সচেতন হলে দুর্ঘটনা অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব। এ জন্য বৈদ্যুতিক সরঞ্জাম ও তার ইত্যাদি ব্যবহারের সময় পণ্যমান সম্পর্কে নিশ্চিত হতে হবে। বাড়িঘর ও কলকারখানায় অগ্নিনির্বাপকের ব্যবস্থা থাকতে হবে। কোথাও আগুন লাগলে সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসকে জানালেও প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা সম্ভব। বৈদ্যুতিক ত্রুটির পাশাপাশি সিগারেটের আগুন, গ্যাসের চুলা, গ্যাস সিলিন্ডার, বিস্ফোরণ ও অসতর্কতাসহ নানা কারণে ঘটছে ভয়াবহ অগ্নিকাণ্ড।’

প্রতিবেদক: শিমুল হাছান, ২১ মার্চ ২০২৩