Home / চাঁদপুর / ৬৬ শতাংশ মেয়ের বিয়ে হয় ১৮ বছরের পূর্বে, তাই মাতৃমৃত্যুর হার বেশি
৬৬ শতাংশ মেয়ের বিয়ে হয় ১৮ বছরের পূর্বে, তাই মাতৃমৃত্যুর হার বেশি

৬৬ শতাংশ মেয়ের বিয়ে হয় ১৮ বছরের পূর্বে, তাই মাতৃমৃত্যুর হার বেশি

আশিক বিন রহিম :

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং চাঁদপুর ৩ আসনের সংসদ সদস্য ডা. দীপু মনি এমপি বলেছেন, ‘জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। বাংলাদেশের সাফল্য এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত।’

শনিবার দুপুরে চাঁদপুর রোটারী ক্লাবে অনুষ্ঠিত বিশ্ব জনসংখ্যা দিবস ২০১৫ উপলক্ষে আলোচনাসভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ডা. দীপু মনি এমপি আরো বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২য় মেয়াদে সরকারের দায়িত্ব নেওয়ার পর দেশের ব্যাপক উন্নয়ন হয়েছে। বাল্যবিয়ে এখন একটি বড় সামাজিক সমস্যা হিসেবে দেখা দিয়েছে। ১৮ বছর বয়স হওয়ার আগে মেয়েদের বিয়ে না দেওয়ার আইন প্রচলিত থাকলেও ৬৬ শতাংশ মেয়ের বিয়ে হয় ১৮ বছরের পূর্বে এবং বাল্যবিয়ের কারণে তারা মা হয়ে যান এবং মাতৃমৃত্যুর হার বৃদ্ধি পায়। বর্তমান বাংলাদেশে এখন মাতৃমৃত্যু, শিশু মৃত্যু হার কমেছে।’

তিনি বলেন, ‘অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও আমরা রাজনৈতিক সঠিক নেতৃত্বের কারণে সকল ক্ষেত্রে সাফল্যে অর্জন করছি। সবকিছু মিলিয়ে বাংলাদেশের সাফল্য এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বাংলাদেশের বেশিরভাগ সাফল্যের নেপথ্যে রয়েছে নারীদের অগ্রাধিকার। জননেত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী আমরা মধ্যেম আয়ের দেশে পরিণত হয়েছি।’

“নারী ও শিশু সবার আগে বিপদে দুর্যোগে প্রাধান্য পাবে”-এই শ্লোগানে চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলের সভাপতিত্বে ও সদর পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোস্তফা কামালের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পুলিশ সুপার শামসুন্নাহার, পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, স্বাধিনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ডা. মোস্তাফিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান ভূঁইয়া, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক গোলাম কিবরিয়া জীবন।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু আলী সাজ্জাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল নজরুল ইসলাম, এসএসপি হেড কোয়ার্টার সাকিল আহমেদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, মডেল থানার অফিসার ইনচার্জ এনায়েত উদ্দিন পিপিএম প্রমুখ।

এর আগে বিশ্ব জনসংখ্যা দিবস ২০১৫ উপলক্ষে শনিবার সকালে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের আযোজনে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে চাঁদপুর কাজী নজরুল ইসলাম সড়কস্থ রোটারী ভবনের সামনে এসে সমাপ্ত হয়।

আলোচনাসভা শেষে জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পরিবার পরিকল্পনা সুষ্ঠু ব্যবস্থাপনায় শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করে বিষ্ণুপুর ইউনিয়ন পরিষদ। এর পক্ষে চেয়ারম্যান হাবিবুর রহমান মন্টু পদক গ্রহণ করেন।

মতলব দক্ষিণ উপজেলার মাঠপর্যায়ে শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা সহকারী সনদ গ্রহণ করেন লুৎফুর নাহার। তিনি এ নিয়ে মোট ৭বার এ পদকে ভূষিত হন। ২০১৪ সালে শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শিকার পদক পায় কচুয়া উপজেলার রাশিদা আক্তার।

আপডেট :   বাংলাদেশ সময় : ০৫:৫২ অপরাহ্ন, ২৬ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ, শনিবার ১১ জুলাই ২০১৫ খ্রিস্টাব্দ

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কম-এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি