Home / সারাদেশ / ৬ষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীকে ট্যাব দেয়া হবে : শিক্ষামন্ত্রী

৬ষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীকে ট্যাব দেয়া হবে : শিক্ষামন্ত্রী

‎Tuesday, ‎02 ‎June, ‎2015   10:28:44 PM

সংসদ প্রতিবেদক :

শিক্ষা মন্ত্রণালয় আগামী ২০১৬ সাল থেকেই ৬ষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীকে ট্যাব দেয়ার লক্ষ্যে কাজ করছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে এ উদ্যোগ অনেক বেশি কার্যকরী হবে। মঙ্গলবার প্রধানমন্ত্রীর দফতরের করবী হলে মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রতিষ্ঠার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বিশেষ অতিথি ছিলেন। অতিরিক্ত সচিব ও এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবীর বিন আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মেছবাহ উল আলম প্রমুখ বক্তৃতা করেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় ও এর অধিদফতর-দফতর, শিক্ষা বোর্ডসহ সকল প্রতিষ্ঠানের অধিকাংশ কাজকর্ম এখন অনলাইনে সম্পন্ন হচ্ছে। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয় অগ্রণী ভূমিকা পালন করে চলেছে।

তিনি বলেন, বর্তমানে দেশের ২০ হাজার ৫০০ শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম পদ্ধতি চালু করা হয়েছে। বহু শিক্ষক এখন ডিজিটাল কন্টেন্ট তৈরি করতে পারেন। কেন্দ্রীয়ভাবে খোলা হয়েছে শিক্ষক বাতায়ন ব্লগ। আমরা বছরের শুরুর দিনে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীকে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করি। এসব বইয়ের ই-ভার্সন ই-বুক হিসেবে অনলাইনে দেয়া আছে। এখন সময় এসেছে এক শিক্ষার্থী এক ট্যাব নীতি বাস্তবায়নের।

শিক্ষামন্ত্রী আরো বলেন, আমরা আশা করছি আগামী বছরই ৬ষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীর হাতে একটি করে ট্যাব তুলে দিতে পারবো। তাতে পাঠ্যবইয়ের ই-ভার্সন দেয়া থাকবে। শিক্ষার্থীদের সঙ্গে পড়ালেখা সম্পর্কিত সকল যোগাযোগ আরো সহজ, গতিশীল ও বাস্তবানুগ হবে। পর্যায়ক্রমে সকল শিক্ষার্থীর হাতে ট্যাব পৌঁছে যাবে।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

 

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।