Home / সারাদেশ / ৪৫ দিন মেডিক্যাল কোচিং বন্ধ থাকবে
শুরু
ফাইল ছবি

৪৫ দিন মেডিক্যাল কোচিং বন্ধ থাকবে

মেডিকেল ভর্তি পরীক্ষা সামনে রেখে রাজধানীসহ সারাদেশের মেডিক্যাল কোচিং সেন্টারগুলো আগামীকাল রোববার (১ সেপ্টেম্বর) থেকে ১৫ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আগামি ৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে সকাল ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্ন এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে পদার্থবিদ্যায় ২০, জীববিজ্ঞানে ৩০, রসায়নে ২৫, ইংরেজি ১৫ ও বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞানের জন্য রয়েছে ১০ নম্বর।

কোচিং সেন্টারগুলো বন্ধের এ সিদ্ধান্ত নিয়ে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক একেএম আহসান হাবীব স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে,আগামি ৪ সেপ্টেম্বর সকাল ১০ টায় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য বাংলাদেশের ১৯টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মেডিক্যাল কলেজের ভর্তি পরীক্ষা এ যাবতকালে সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে অনুষ্ঠিত হয়ে আসছে এবং স্বচ্ছতার সঙ্গে পরীক্ষা গ্রহণের ব্যাপারে সরকারের ঊর্ধ্বতন নীতিনির্ধারণী মহল সজাগ।

সরকারের সকল সর্তকতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এবং সর্বোচ্চ স্বচ্ছতা, সতর্কতা এবং নিরপেক্ষতার নিশ্চয়তার জন্য আগামি ১ সেপ্টেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সকল বেসরকারি পর্যায়ের ব্যক্তি এবং প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত কোচিং সেন্টারসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত ‍গৃহীত হয়েছে।

সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

দেশে বর্তমানে ৩৬টি সরকারি মেডিক্যাল কলেজে মোট আসন সংখ্যা রয়েছে ৪ হাজার ৬৮টি, এর মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ আসন। আর ৮২টি মুক্তিযোদ্ধা পরিবার এবং ২০টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য কোটা হিসেবে সংরক্ষিত থাকবে। বেসরকারি মেডিক্যাল কলেজে রয়েছে প্রায় ৭ হাজারের মতো আসন।

স্বাস্থ্য অধিদফতরের ওই চিঠিতে আইনপ্রয়োগকারী সংস্থাগুলোকে এ ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানানো হয়েছে।

বার্তাা কক্ষ
৫ সেপ্টেম্বর ২০১৯